ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সংগ্রাম, ঐতিহ্য ও অর্জনে আওয়ামী লীগের ধারের কাছেও নেই বিএনপি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২০  

বাংলাদেশের রাজনীতিতে সংগ্রাম, ঐতিহ্য ও অর্জনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ধারের কাছেও নেই বিএনপি। ভাষা আন্দোলন থেকে স্বাধিকার আন্দোলন, পরবর্তী বাংলাদেশের কাঙ্ক্ষিত স্বাধীনতা অর্জনে রক্ত ঝরিয়েছে আওয়ামী লীগ। 

আর এর মধ্য দিয়ে গণমানুষের মুক্তির আওয়াজে পরিণত হয় আওয়ামী লীগ। অথচ সেই পাহাড়সম ঐতিহ্যের ধারক ও বাহক আওয়ামী লীগের বিপরীতে নিজেদের অর্জন ধারেকাছে নিতেও ব্যর্থ হয়েছে বিএনপি। 

আওয়ামী লীগের এই দীর্ঘ ত্যাগ-তিতিক্ষা, সংগ্রাম ও অর্জনের কাছে বিএনপিকে একেবারেই তুচ্ছ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

তাদের মতে, বাংলাদেশের যাবতীয় অর্জন ও উন্নয়ন অগ্রযাত্রায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আওয়ামী লীগের মতো সুসংগঠিত ও সুশৃঙ্খল দলের কাছে বিএনপি একটি নাম মাত্র।

রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীদের মতে, বিএনপি দল হিসেবে শত চেষ্টায়ও আওয়ামী লীগের আকাশচুম্বী জনপ্রিয়তার ছিটেফোঁটাও অর্জন করতে পারবে না। আওয়ামী লীগ দেশ ও মাটির কথা বলে, দেশের উন্নয়নে রাজনীতি করে। যেখানে বিএনপির রাজনীতিতে কেবল ষড়যন্ত্র, ক্ষমতা দখল ও দেশের উন্নয়নযাত্রাকে বাধাগ্রস্ত করার চক্রেই আবদ্ধ।

এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের একজন সাবেক অধ্যাপক বলেন, আওয়ামী লীগের কারণে দেশের মানুষ পেয়েছে স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তি। মানুষ পেয়েছে বেঁচে থাকার অধিকার। বিচক্ষণ নেতৃত্ব, দেশপ্রেমে বলীয়ান আওয়ামী লীগের নেতৃত্বের কাছে বিএনপির নেতারা ধূলিকণা মাত্র। ক্ষমতাসীন দলের ধারে কাছেও নেই বিএনপি। 

তিনি আরো বলেন, বিএনপিতে নেতৃত্বের দ্বন্দ্ব, সমন্বয়হীন রাজনীতি ও যুদ্ধাপরাধীদের সঙ্গে আঁতাত করার কারণে জনগণ থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বর্তমানে নাম সর্বস্ব দল বিএনপি। আওয়ামী লীগের কাছ থেকে বিএনপিকে জনমুখী রাজনীতি শেখা উচিত।

বিষয়টিকে নিজের মতো ব্যাখ্যা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, নিঃসন্দেহে আওয়ামী লীগ শক্তিশালী দল। তাতে কোনো সন্দেহ নেই। রাজনৈতিক দল হিসেবে আমাদের কিছু সীমাবদ্ধতা রয়েছে। আমরা সেগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করছি।