ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

শাকচর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মিলছে না সেবা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২০  

সরকারি আইন নয় বরং সেকমো, পরিদর্শিকা ও পরিদর্শকের নিজেদের আইনেই চলছে লক্ষ্মীপুর সদর উপজেলার  শাকচর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র। নিজেদের ইচ্ছামত অফিসে আসা, রোগী সেবা না দেওয়া, ডেলিভারীতে অর্থ আদায় করা, আইন বর্হিভূত সরকারি কোয়াটারে অপরিচিতদের থাকতে দেওয়াসহ সকল অনিয়মই নিয়মে পরিনত হয়েছে।

সরেজমিনে দেখা যায়, সরকারিভাবে সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা জরুরী প্রসূতি সেবা প্রদান সহ প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রোগী সেবা দেওয়া কথা থাকলেও কেন্দ্রটি খোলা হয় দিনের ১১টার পরে। ভিজিটর শাহেদা আক্তার আসেন ১১টার পরে। উপ-সহকারী স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা কামরুজাম্মান আসেন ১২টার পরে। পরিবার কল্যাণ পরিদর্শক জসিম উদ্দিন প্রতিদিন সকালে এসে হাজিরা দিয়ে মাঠে যাওয়ার কথা থাকলেও আসেন মাসে ২ দিন

অনিয়মিত অফিসে আসার কারণে রোগীরা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়াও সরকারি কোয়ার্টারে উর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানিয়ে অপরিচিত পরিবারকে থাকার অনুমতি দিয়েছেন সেকমো কামরুজাম্মান। এতে নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে সরকারি মালামালসহ এই ভবনটি।

সরেজমিনে আরো দেখা যায়, অপরিস্কার ও অপরিচ্ছন্ন এই কেন্দ্রটিতে নিয়মিত রোগী সেবা না দেওয়াতে ডেলিভারীর সংখ্যাও কম। চারদিকে ময়লা, আবর্জনা ও অঘোছালো পরিবেশের এই কেন্দ্রটি যেন পরিত্যাক্ত একটি ভবন। জরুরী সময়ে ফোন করেও না পাওয়ায় রোগীদের যেতে হয় প্রাইভেট ক্লিনিক বা সদর হাসপাতালে। অভিযোগ আছে ভিজিটর শাহেদা থাকেন ৮ কিলোমিটার দুরে নিজের বাড়িতে। অফিস সময়ের পরে কেউ ফোন দিলে তাকে পাওয়া যায়না।

পরিদর্শক জসিম উদ্দিন অফিসে না এসে একত্রে হাজিরা দিয়ে যায় বলেও অভিযোগ করেন এলাকাবাসী। এছাড়াও ওয়ার্ড পর্যায়ে মা ও শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে পরিবার কল্যান সহকারীদের সাথে সমন্বয় করে কাজ করার কথা থাকলেও তিনি নিজের ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকেন।

নিয়মিত অফিসে না এসেও বেতন নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে এই কেন্দ্রের সেকমো কামরুজ্জামানের বিরুদ্ধে। দুপুরে এসে আবার কিছুক্ষন পরে চলে যান তিনি।

সরকারিভাবে স্বাস্থ্য সেবা দেওয়ার কথা থাকলেও এই ৩জনের অনিয়মের কারণে প্রান্তিক অঞ্চলের মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা: আশফাকুর রহমান মামুন বলেন, নিরাপদ স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে অনিয়মকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।