ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

লন্ডনে যেতে চান বেগম জিয়া, নির্বাসিত দলে পরিণত হচ্ছে বিএনপি!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া উন্নত চিকিৎসা নিতে লন্ডন যাওয়ার যুক্তি দেখিয়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় জামিন চেয়ে আবারো হাইকোর্টে আবেদন করেছেন। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবী সগীর হোসেন লিয়ন এ আবেদনটি করেছেন বলে জানা গেছে। জামিন পেলে তিনি উন্নত চিকিৎসার জন্য লন্ডনে যাবেন এবং তারেক রহমানের বাসায় থাকবেন বলেও কিছু সূত্র নিশ্চিত করেছে।

গুঞ্জন উঠেছে, দণ্ডিত তারেক রহমানের সাথে লন্ডনে বেগম জিয়া যোগ দিলে বিএনপি পুরোপুরি বিদেশনির্ভর রাজনৈতিক দলে পরিণত হবে। দলে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে চেয়ারপারসনের বিদেশে বসে রাজনীতি বিএনপির জন্য ক্ষতিকারক হবে। রাজনৈতিক ইস্যুতে এক জায়গা থেকে দু‘জন দলীয় প্রধানের বিভক্তিপূর্ণ আদেশ, নির্দেশ দেশে মির্জা ফখরুলদের নাকানি-চুবানি খেতে হবে বলেও কথা উঠছে। মা-ছেলের বিদেশযাত্রায় বিএনপি দেশে নেতৃত্ব ও অভিভাবকহীন দলে পরিণত হবে এবং ধীরে ধীরে দলটি ক্ষয়িষ্ণু রাজনৈতিক দলে পরিণত হবে বলেও শঙ্কার কথা বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এদিকে বিএনপির একাধিক দায়িত্বশীল গোপন সূত্র বলছে, লন্ডনে যাওয়ার কথা বলে বেগম জিয়ার জামিন চাওয়াটা ঠিক হয়নি। তিনি যদি বিদেশ চলে যান তবে বিএনপি সম্বলহীন হয়ে পড়বে। কারণ অনলাইনভিত্তিক রাজনীতি করে শক্তিশালী বিরোধী দলের বিপক্ষে রাজনীতি করাটা তখন বিএনপির জন্য প্রায় অসম্ভব হয়ে পড়বে। কারণ, গত দুই বছরে তারেক রহমানের স্কাইপকেন্দ্রিক রাজনীতি বিএনপির চরম ক্ষতি করেছে বলে মনে করছে দলের বৃহৎ একটি অংশ। বেগম জিয়া বিদেশে চলে গেলে বিএনপির অস্তিত্ব চরম সংকটে পড়বে। কারণ বিদেশ থেকে সঠিকভাবে দল পরিচালনা করা যে সম্ভব নয় সেটি গত দু’বছরে তারেক রহমানের কিছু বিতর্কিত সিদ্ধান্ত প্রমাণ করেছে। তাই ব্যক্তিগত স্বার্থে বেগম জিয়ার দেশত্যাগ করাটা বিএনপির রাজনীতির জন্য বিষপানের মতো হবে বলেও মনে করছেন তারা।

অন্যদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বেগম জিয়া ও তারেক রহমানের অনুপস্থিতি বিএনপিকে খুব বেশি ভোগাবে না। কারণ দুজনের অনুপস্থিতি মানিয়ে নিয়েছে দলটির বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা। মা ও ছেলের কারণে আজকে দলটিকে বিতর্কের মুখে পড়তে হয়েছে। তাই দেশে যদি বিএনপিকে নতুন করে রাজনীতিতে ঘুরে দাঁড়াতে হয় তবে বিতর্কিত নেতৃত্বকে সাময়িক আড়াল করতেই হবে। সেক্ষেত্রে বেগম জিয়ার লন্ডনে পাড়ি দেয়ার সিদ্ধান্ত বিএনপিকে অন্তত জনগণের অভিশাপ থেকে রক্ষা করতে পারে।