ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

রেজার ব্যবহারের পর জ্বালা ভাব ও র‌্যাশ হলে করণীয়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

অনেক সময় দাড়ি কাটতে রেজার ব্যবহার করে থাকেন ছেলেরা। তবে রেজার দিয়ে শেভ করার ফলে জ্বালাপোড়া অনুভব করেন নিশ্চয়ই? 

জ্বালাপোড়ার সঙ্গে চুলকানি বা র‌্যাশও হয়ে যায়। এই সমস্যা আপনি ঘরে বসেই সমাধান করতে পারেন। ভাবছেন কীভাবে? 

গোসলে গরম পানি ব্যবহার করুন
চুল ও ত্বক নরম হলে শেভ করা বেশ সহজ হয়। বেশিরভাগ পুরুষরা গোসলের আগেই শেভ করে থাকেন। এতে করে ত্বকের নানা সমস্যা দেখা দেয়। তাই শেভ করার আগে উষ্ণ গরম পানিতে গোসল করে নিন। এতে করে দাড়ি এবং ত্বক দুটিই নরম হবে। ফলে রেজার দিয়ে শেভ করলেও জ্বালাপোড়া হবে না। 

ম্যাসাজ করুন
শুকনা অবস্থায় শেভ করা অত্যন্ত বিরক্তিকর হতে পারে। এ অবস্থায় শেভ করলে ত্বকে ফোঁড়া বা জ্বালাপোড়া হতে পারে। তাই রেজার দিয়ে শেভ করার আগে ভালো মানের শেভিং ক্রিম ম্যাসাজ করে নিন। প্রায় মিনিট দুই ধরে আপনার মুখে এবং ঘাড়ে এটি ম্যাসাজ করুন। 

রেজার পরিবর্তন করুন
বেশিদিন একটি রেজার ব্যবহার করা উচিত নয়। এতে করে ত্বকে র‌্যাশ হতে পারে। তাই কিছুদিন পর পর রেজার পরিবর্তন করুন।  

সঠিক উপায়ে রেজার ব্যবহার করুন
রেজার দিয়ে শেভ করার ক্ষেত্রে সঠিক উপায় অবলম্বন করুন। শেভ করার সময় বেশি চাপ দেয়া একদমই ঠিক না। যতোটা সম্ভব হালকা এবং মসৃণভাবে শেভ করুন। আপনার দাড়ি একটু বেশি বড় হওয়ার পর শেভ করলে ত্বকের উপর চাপ কম পরবে। ফলে র‌্যাশ হওয়ার সম্ভাবনাও কমে যাবে। 

ব্যবহারের আগে ও পরে রেজার পরিস্কার করুন
রেজার ব্যবহারের আগে এবং পরে ভালোভাবে আপনার রেজার পরিষ্কার করুন। এক থেকে দুই মিনিট গরম পানিতে ভিজিয়ে রেখে রেজার ধুয়ে নিন। এরপর ভালোভাবে মুছে শুকিয়ে রাখুন।