ব্রেকিং:
দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

রামগতিতে নির্মাণাধীন শিক্ষা প্রতিষ্ঠানের ছাদ ধস

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০  

লক্ষ্মীপুরের রামগতিতে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের নির্মাণাধীন ভবনের ছাদ ধ্বসে গুরুতর আহত হয়েছেন তিনজন। এরা তিনজনই নির্মাণ শ্রমিক। ঘটনার পর খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা তাদের উদ্ধার করে। মঙ্গলবার দুপুরে উপজেলার চর বাদাম ইউনিয়নের কারামতিয়া এলাকায় এ ঘটনা ঘটে। পরে স্থানীয়দের সহযোগীতায় আহত শ্রমিক মান্নান, রাকিবকে নোয়াখালী জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়। এছাড়া অন্য আহতদেরকে স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এদিকে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, থানা পুলিশ ও শিক্ষা প্রকৌশলী ঘটনাস্থল পরিদর্শন করেন এবং দুর্ঘটনার কারণ তদন্তে নির্মাণ কাজ বন্ধ রাখেন।

ফায়ার সার্ভিস কর্মীরা জানান, এ পর্যন্ত আহত অবস্থায় তিনজনকে উদ্ধার করেছেন তারা। তবে ধ্বসে যাওয়া ছাদের নীচে কেউ চাপা পড়ে আছে কিনা তা নিশ্চিত হতে তিনঘন্টা ধরে ধ্বসে যাওয়া ছাদ অপসারণ করা হয়। তবে এ ঘটনায় কেউ নিহত হয়নি বলে জানান  তারা।
 
স্থানীয়দের অভিযোগ, নির্মাণাধীন শিক্ষা প্রতিষ্ঠানে দেখাশোনার লোক না থাকায় ঠিকাদারী প্রতিষ্ঠানটি কোন রকম কাজ বুঝিয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্টদের অগোচরে নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করে ছাদ ঢালাইয়ের প্রস্তুতি নেন। এ ব্যাপারে মৌখিকভাবে লক্ষ্মীপুরের দায়িত্বরত শিক্ষা প্রকৌশলীকে কয়েকবার অবহিত করা হয়েছে বলে জানান তারা। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের কথা গুরুত্ব না দেওয়ায় ভবন নির্মাণের ছাদ ধ্বসে পড়ে। ভাগ্য ভালো ভবন বুঝিয়ে দেওয়ার পরে পাঠদান চলাকালীন সময়ে এ দুর্ঘটনা হলে বড় ধরণের হতাহতের ঘটনা ঘটতো।

জানা যায়, হঠাৎ করে নিন্মমানের সামগ্রী দিয়ে কোন প্রকৌশলীকে না রেখে ছাদ ঢালাই দিচ্ছিলেন ‘টিকেআইবি জেবি ৮৭’ নামীয় ঢাকার একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। মঙ্গলবার দুপুরে ছাদ ঢালাইয়ের পর হঠাৎ করেই ছাদের সামনের অংশ ধ্বসে পড়ে।  ওই সময় কর্মরত তিন শ্রমিক আহত হয়। ঘটনার পর সটকে পড়েন ঠিকাদারের লোকজন। তবে এ ঘটনার পর স্থানীয় ও নির্মাণ শ্রমিকদের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে।  

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল মোমিন সাংবাদিকদের জানান, নির্মাণাধীন ভবনের ছাদ ধ্বসে দুই জন আহত হয়। তবে কেউ নিহত হয়নি। ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। এ ঘটনার ঠিকাদারী প্রতিষ্ঠান এবং দায়িত্বরতদের গাফিলতি থাকলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।