ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

যে কারণে পুরুষেরা নারীদের চেয়ে দ্রুত দৌড়াতে পারে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

দৌড়ানো এমন একটি ক্রীড়া যা নারী ও পুরুষ উভয়েই উপভোগ করে! যে ধরনের দৌড় প্রতিযোগিতাই হোক না কেনো নারীদের চেয়ে পুরুষদেরই বেশি দ্রুত দৌড়াতে দেখা যায়।
নারী ও পুরুষ উভয়েই কঠোর পরিশ্রম করে প্রশিক্ষণ নেয়। তাহলে কেনো নারীদের চেয়ে পুরুষেরা দ্রুত দৌড়াতে পারে? এমন প্রশ্ন অনেকেরই মনে আসতে পারে। তাহলে জেনে নিন এ সম্পর্কে কিছু তথ্য-


হরমোন ফ্যাক্টর

এ পার্থক্য মূলত হরমোনের কারণে হয়ে থাকে। নারী-পুরুষের বয়ঃসন্ধিতে আঘাত হানার আগে তাদের শরীর প্রায় একই রকম থাকে। কৈশোরে পা রাখার সঙ্গে সঙ্গে বিষয়গুলো পরিবর্তন হতে শুরু করে। পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের একটি তীব্রতা রয়েছে। যার ফলে যখন তারা পরিণত বয়সে পৌঁছায় তখন কিছু পুরুষের নারীদের চেয়ে ২০ গুণ বেশি টেস্টোস্টেরন থাকে।

এই হরমোন শরীরে নতুন রক্ত কোষ বৃদ্ধির করে। যা হাড় ও পেশী শক্তিশালী রাখতে সহায়তা করে। নারীদের টেস্টোস্টেরন কম থাকায় পুরুষদের তুলনায় তাদের পেশীর ভর কম হয়। পুরুষদের তুলনায় নারীদের বেশি ইস্ট্রোজেন থাকে। যার কারণে নারীদের শরীরের ফ্যাট বেশি থাকে। যা তাদের গতি হ্রাস করে।

শরীরের গঠন
দৌড়ানোর সময় শরীরের গঠনে কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নারীদের পায়ের তুলনায় পুরুষদের পায়ে ৮০ শতাংশ বেশি পেশী রয়েছে। অতিরিক্ত পেশী পুরুষদের দ্রুত দৌড়াতে সহায়তা করে। এছাড়াও নারীদের ফুসফুস ও হার্ট পুরুষদের তুলনায় কম অক্সিজেন পাম্প করে। এটি দ্রুত দৌড়ানোর পার্থক্যের জন্য দায়ী।

অন্যান্য খেলাধুলার ক্ষেত্রে
অন্যান্য খেলায় গতির প্রয়োজন হয় না। ভারসাম্য, নমনীয় পেশী ও টেন্ডস এমন কিছু জিনিস যা নারীদের খেলতে সহায়তা করে। যেখানে দৌড়ানোর প্রয়োজন হয় না।