ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মুহুরী ও কহুয়া নদীর বেড়িবাঁধ ভেঙে ৫ গ্রামে আকস্মিক বন্যা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ নভেম্বর ২০২০  

 ফুলগাজী উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে মুহুরি নদী ও কহুয়া নদীর বেড়ি বাঁধের দুটি স্থানে ভাঙন দেখা দিয়েছে। এর ফলে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 
এদিকে রোববার  বিকেলে ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান ভাঙনের স্হান পরিদর্শন করেন। এসময় ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল আলিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.সাইফুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) অজিত চন্দ্র দেব নাথ ও ফুলগাজী সদর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।
ফুলগাজী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ২শ বিশ পরিবারের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। 
পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসন সূত্র জানায়, শনিবার (৩১ অক্টোবর) রাতে পাহাড়ি ঢল ও ভারতের ত্রিপুরা থেকে আসা পানি মহুরি ও কহুয়া নদীর বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে। এ সময় উপজেলার সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর মোহাম্মদ উল্লাহর বাড়ি সংলগ্ন মুহুরি নদীর বেড়িবাঁধে ও দক্ষিণ দৌলতপুরে কহুয়া নদীর বেড়িবাঁধে ভাঙনের সৃষ্টি হয়। এতে উপজেলার সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর ও দক্ষিণ দৌলতপুর, কিসমত ঘনিয়ামোড়া, বৈরাগপুর ও বরইয়া গ্রামে আকস্মিক বন্যা দেখা দেয়। 
বন্যায় উঠতি আমন ধান ও সবজির বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। কিছু বাড়িঘরেও পানি ঢুকে গেছে। তলিয়ে গেছে পুকুর ও গ্রামীণ সড়ক। খবর পেয়ে ফেনী থেকে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ভাঙনের স্থান পরিদর্শন করেন।
পানি উন্নয়ন বোর্ডের  উপবিভাগীয় প্রকৌশলী মো. নুর নবী জানায়, রোববার সকালে মুহুরি ও কহুয়া নদীর পানি বিপৎসীমার প্রায় দুই ফুট ওপর দিয়ে প্রবাহিত হয়েছিল। 
উপজেলা কৃষি কর্মকর্তা মো. মমিনুল ইসলাম জানায়, আকস্মিক পাহাড়ি ঢলের পানিতে সৃষ্ট বন্যায় ওই পাঁচ গ্রামের ১০৫ হেক্টর উঠতি রোপা আমন ধানের ক্ষেত এবং ৬ হেক্টর সবজি ক্ষেত পানিতে তলিয়ে গেছে। 
ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইফুল ইসলাম জানান, পর্যাপ্ত পরিমাণে ত্রাণ সামগ্রী মজুদ রয়েছে। তবে বন্যার সার্বিক পরিস্থিতি রোববার রাতে কিছুটা উন্নতি হয়েছে।