ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ভিডিও পাঠালেই মিলতে পারে সাকিব-মুশফিকদের উত্তরসূরি হওয়ার সুযোগ!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২০  

করোনাভাইরাসের এই সময়ে দেশ জুড়ে বন্ধ রয়েছে ক্রিকেটীয় কার্যক্রম। ফলে প্রতি বছরের মতো মাঠ পর্যায়ে গিয়ে ট্যালেন্ট হান্ট করতে পারছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমতাবস্থায় অভিনব পন্থা এনেছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। বয়সভিত্তিক দলের খেলোয়াড় বাছাইয়ে নিজের খেলার ভিডিও পাঠানোর নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বিসিবি। সেখানে পছন্দ হলেই জাতীয় দলে খেলার জন্য মিলতে পারে ডাক। 

জাতীয় দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ থেকে শুরু করে হালের লিটন দাস, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ প্রত্যেকেই বয়সভিত্তিক দলে নিজেদের প্রমাণ করে জাতীয় দলে এসেছেন। এখানে ভাল করলে সবারই আলাদা নজর থাকে। ফলে ক্রিকেটার বাছাইয়ের ক্ষেত্রে বয়সভিত্তিক দলগুলোর ভূমিকা বেশ বড়।

করোনাভাইরাস মহামারির কারণে জনসমাগম এড়াতেই বয়সভিত্তিক খেলোয়াড় বাছাইয়ে নতুন ধরণের সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। ক্রিকেটারদের পাঠানো ভিডিও দেখে জেলা এবং ঢাকা মেট্রোর অনূর্ধ্ব-১৪, ১৬ এবং ১৮ স্তরের প্রাথমিক দল গঠন করা হবে। এখান থেকেই তৈরি হবে ভবিষ্যতের অনূর্ধ্ব-১৯ দল। ভালো খেললে সাকিব-তামিম-মুশফিকদের মতোই বয়সভিত্তিক এসব দল থেকে সুযোগ পাওয়া যেতে পারে জাতীয় দলে। 

বিসিবির নির্দেশনা অনুসারে খেলতে ইচ্ছুক ক্রিকেটারকে নিজ জেলার বা বিভাগীয় নির্দিষ্ট কোচের হোয়াটসঅ্যাপ নাম্বারে খেলার ভিডিও প্রেরণ করতে হবে। চাইলে পাঠাতে পারবে ই-মেইলও। 

কিভাবে ভিডিও রেকর্ডিং করতে হবে, সেটিও নির্দিষ্ট করে দিয়েছে বিসিবি। একজন ব্যাটসম্যানের জন্য বোলিংয়ের শেষ প্রান্ত থেকে ক্যামেরাটি ধরতে হবে। উইকেটকিপারের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তবে বোলারদের ভিন্ন ভিন্ন অ্যাঙ্গেল থেকে বোলিং রেকর্ড করতে হবে। 

কীভাবে ভিডিও করতে হবে তার একটি ডেমো নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে (https://www.facebook.com/bcbtigercricket/) আপলোড করেছে বিসিবি। তরুণ ক্রিকেটারদের সেটি দেখে ভিডিও তৈরি নিয়ম সর্ম্পকে জানতে বলা হয়েছে।

বিসিবির 'আগামীর বিশ্ব চ্যাম্পিয়নদের খোঁজে' নামের এই প্রচারণায় তামিম ইকবাল বলেছেন, 'করোনা পরিস্থিতির কারণে এ বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড জেলা ও ঢাকা মহানগরে অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৮-এর প্রাক বাছাই পর্ব একটু ভিন্নভাবে করছে। জনসমাগম এড়িয়ে চলতে প্রাথমিক বাছাই পর্ব ভিডিও দেখে করা হবে।'

নির্দেশনামূলক ভিডিওটি দেখতে এখানে  ক্লিক করুন।