ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ভিটামিন সি’তে ভরপুর এই তিন ফল খেলেই রোগ মুক্তি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২০  

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি এর কার্যকারিতা অনেক। বিশেষ করে এই মহামারির সময় সবাই স্বাস্থ্যের প্রতি একটু বেশিই সচেতন। এজন্য নিয়মিত ভিটামিন সি খাদ্যতালিকায় রাখা বুদ্ধিমানের কাজ।

এতে করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, সেইসঙ্গে কমবে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা। তিনটি ফল রয়েছে যেগুলো দামেও সস্তা আর সহজলভ্য। এই ফলগুলো যদি প্রতিদিন একটি করে হলেও খাওয়া যায়, তাহলে শরীরের ভিটামিন সি এর অভাব পূরণ হবে। চলুন তবে জেনে নেয়া যাক কোন ফলগুলো-

 

কমলালেবু

কমলালেবু

কমলালেবু

এই ফলটি বাজারে সবসময়ই কমবেশি পাওয়া যায়। প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে কমলায়। সেইসঙ্গে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। এছাড়াও ত্বক ভালো রাখে এই উপাদানটি। কমলায় আরো রয়েছে ফাইবার। যারা ওজন কমানোর কথা ভাবছেন, তাদের জন্য আদর্শ একটি খাবার হলো কমলা। ফাইবারজাতীয় খাবার দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। সর্বোপরি, কমলা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

 

পেয়ারা

পেয়ারা

পেয়ারা

এই ফলটিও কমলার মতো বেশ সহজলভ্য। দৈনিক একটা করে পেয়ারা আপনার শরীরের ভিটামিনের চাহিদা পূরণ করতে পারে। ওজন কমানোর কার্যকরী এক ফল হলো পেয়ারা। এতেও অনেক ফাইবার রয়েছে। ডায়াবেটিস রোগীরা নিয়মিত পেয়ারা খেলে ওজন বশে থাকে। যেহেতু পেয়ারাতেও ভিটামিন সি ভরপুর, তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

 

আঙুর

আঙুর

আঙুর

এই ফলটি ছোট বড় সবার কাছেই প্রিয়। ভিটামিন সি’তে ভরপুর এই ছোট্ট ফলগুলো। বিভিন্ন ধরনের পুষ্টিকর উপাদান রয়েছে আঙুরে। এতে প্রোটিন, শর্করা, চর্বি, ক্যালসিয়াম, ফরফরাস, লৌহ, খনিজ, পটাশিয়াম, থিয়ামিন, রিবোফ্লাবিন, ভিটামিন-এ, বি, সি উপাদান রয়েছে। একবার ভেবে দেখুন ছোট্ট এই ফলগুলোতে কতই না পুষ্টিকর উপাদান রয়েছে। এসবই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

মৌসুমী ইন্লেুয়েঞ্জা থেকে রক্ষা করে ভিটামিন সি। শীত প্রায় চলেই এলো। এসময় ছোট থেকে বড় সবাই ঠান্ডা-জ্বর-কাশিতে আক্রান্ত হচ্ছেন। এজন্য বেশি বেশি ভিটামিন সি খাওয়া জরুরি।

মনে রাখবেন, ভিটামিন সি একদিন খেলেই যে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, তা কিন্তু নয়। দৈনিক ভিটামিন সি গ্রহণ করতে হয় শরীরের চাহিদা অনুযায়ী। তবেই সুস্থ থাকবে শরীর, ধরবে কোনো অসুখ।