ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ভাসানচর দেখে ‘যথেষ্ট সন্তুষ্ট’ জাতিসংঘ প্রতিনিধি দল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ মার্চ ২০২১  

নোয়াখালী ভাসানচরে পরিদর্শন করে ‘সন্তোষ’ প্রকাশ করেছে জাতিসংঘের প্রতিনিধি দল। টানা তিনদিন এই দ্বীপ চর ও এর অবকাঠামো পরিদর্শন, নিবিড় পর্যবেক্ষণ, এবং সেখানে যাওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার পর এই প্রতিক্রিয়া জানিয়েছেন দলটির প্রতিনিধিরা।

শনিবার দুপুরে চট্টগ্রামের উদ্দেশ্যে নোয়াখালীর ভাসানচর ত্যাগ করেছে জাতিসংঘের প্রতিনিধি দল। এর আগে গত বুধবার চট্টগ্রাম থেকে নৌবাহিনীর তত্ত্বাবধানে ইউএনএইচসিআর বাংলাদেশের সহকারী প্রতিনিধি ফুমিকো কাশিওয়ার নেতৃত্বে ১৮ জনের দল ভাসানচর পৌঁছায়।

ভাসানচর প্রকল্পের (আশ্রয়ণ প্রকল্প-৩) উপপ্রকল্প পরিচালক কমান্ডার এম আনোয়ারুল কবির বলেন, আমরা যা জেনেছি, সব মিলিয়ে ভাসানচরের প্রকল্পটি দেখে যথেষ্ট সন্তুষ্ট হয়েছে জাতিসংঘের প্রতিনিধি দল। তিনি জানান, প্রতিনিধি দল টানা তিনদিন ভাসানচরের পরিবেশ, আবাসন, ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রসহ বেড়িবাঁধ ঘুরে দেখে। 

এছাড়া সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের দেয়া সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করে। ভাসানচরে যেসব এনজিও কার্যক্রম চালাচ্ছে, তাদের সঙ্গেও বৈঠক করেছে প্রতিনিধি দল। এমনকি এখানে যেসব কাপড় বানানো হচ্ছে, সেগুলোর মান দেখে সন্তোষ প্রকাশ করেন তারা।

তিনি বলেন, আমরা যা জেনেছি সব মিলিয়ে ভাসানচরের প্রকল্পটি দেখে ‘যথেষ্ট সন্তুষ্ট’ হয়েছে জাতিসংঘের প্রতিনিধি দল।

রোহিঙ্গা নেতা মোহাম্মদ ফয়েজ উল্লাহ জানান, ভাসানচর পরিদর্শনকালে জাতিসংঘের প্রতিনিধি দল কপবাজার থেকে আসা রোহিঙ্গাদের কাছ থেকে বারবার জানার চেষ্ট করেছিল তাদের জোর করে পাঠানো হয়েছিল কিনা। কিন্তু রোহিঙ্গারা বলেছেন, তারা স্বেচ্ছায় ভাসানচর গেছেন, তাদের কেউ জোর করেননি।

ভাসানচরে অবস্থানরত নুরুল ইসলাম মুঠোফোনে জানান, প্রথমবারের মতো পরিদর্শনে আসা জাতিসংঘের প্রতিনিধি দল ভাগ করে হয়ে প্রত্যেক ক্লাস্টারে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এ সময় রোহিঙ্গাদের খোঁজ খবর নেন। এছাড়া ক্যাম্প থেকে এখানকার জীবনমান কেমন এবং সুযোগ-সুবিধা কেমন পাচ্ছি, আর আমরা স্বেচ্ছায় এখানে এসেছি কিনা বিস্তারিত জানতে চান।

 

 ভাসানচরে জাতিসংঘ প্রতিনিধি দল

ভাসানচরে জাতিসংঘ প্রতিনিধি দল

এ ব্যাপারে নোয়াখালীর ভাসানচর থানার ওসি মো. মাহে আলম জানান, তিনদিন ঘুরে দেখার পর জাতিসংঘের প্রতিনিধি দল শনিবার দুপুরে ভাসানচর ত্যাগ করে। প্রতিনিধি দলটি ভাসানচরে অবস্থানরত আবাসনে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে। এছাড়া সেখানকার পরিবেশ, পরিস্থিতি ঘুরে দেখে এবং রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠকও করেছিল। এমনকি হাতিয়ার সঙ্গে ভাসানচরের চলাচল রুটসহ সেখানকার ভৌগোলিক অবস্থাও পর্যবেক্ষণ করে দেখেছেন তারা। 

আরআরআরসি কার্যালয়ের তথ্যমতে, গত ডিসেম্বর থেকে পাঁচ দফায় ভাসানচর গেছেন মোট ১৩ হাজার ৭২৩ জন রোহিঙ্গা।