ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ভারতে এক দিনে রেকর্ড আক্রান্ত, মৃত্যু বেড়ে ৯

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

ভারতে করোনাভাইরাস আশঙ্কা-আতঙ্ক দিন দিন বাড়িয়েই চলেছে। এ ভাইরাসের আক্রমণে প্রাণহানি এবং সংক্রমণ যেন কোনোভাবেই রোধ করা যাচ্ছে না। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৯ জনের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, দেশটিতে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৬৮ জন। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর হিসেবে অবশ্য সংখ্যাটা ৪৭১। সুস্থ হয়েছেন ৩৪ জন। সোমবার দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন শতাধিক ব্যক্তি।

আনন্দবাজার পত্রিকার তথ্যানুযায়ী, পশ্চিমবঙ্গে সোমবার প্রথম করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। কলকাতায় মারা যাওয়া ব্যক্তি করোনা আক্রান্ত প্রৌঢ়। এর রেশ কাটতে না কাটতেই ভারতের হিমাচলপ্রদেশ থেকে এ দিনের দ্বিতীয় মৃত্যুর দুঃসংবাদ পাওয়া যায়। 

জানা গেছে, হিমাচলের তান্ডার হাসপাতালে ভর্তি ছিলেন এক তিব্বতী শরণার্থী। দিন কয়েক আগে আমেরিকা থেকে ফিরেছিলেন তিনি। এ দিন তার মৃত্যু হয়েছে। যার জেরে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯। এর আগে পশ্চিমবঙ্গ ছাড়া গুজরাট, বিহার, মহারাষ্ট্র, কর্নাটক, দিল্লি, মহারাষ্ট্র এবং পাঞ্জাবে মৃত্যুর ঘটনা ঘটেছিল।

ভারতে করোনা সংক্রমণ রুখতে লকডাউনের মতো পদক্ষেপ নিচ্ছে একের পর এক রাজ্য। এই মুহূর্তে দেশের ৩০ রাজ্যে জারি লকডাউন। তারপরেও সাধারণ মানুষের মধ্যে লকডাউন ভাঙার প্রবণতা দেখা দেয়ায় পাঞ্জাবের পর মহারাষ্ট্রেও জারি হয়েছে কারফিউ।

সোমবার লকডাউন না মানলে কড়া আইনি ব্যবস্থা নিতে রাজ্যগুলোকে নির্দেশ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, লকডাউন নিয়ে প্রশাসনের যাবতীয় নির্দেশিকা যে মানা হচ্ছে, তা নিশ্চিত করতে হবে সব রাজ্য সরকারকে।

যদিও এই মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে শুধুমাত্র সমাজকে লকডাউন করাই যথেষ্ট কি-না, তা নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র (ডব্লিউএইচও) কার্যনির্বাহী ডিরেক্টর মাইক রিয়ানের মতে, লকডাউনের মাধ্যমে ভাইরাস সংক্রমণের উপরে আপাতত রেশ টানা সম্ভব হলেও ভবিষ্যতে তা ফের ফিরে আসতে পারে। যে কারণে এই মারণ ভাইরাসকে চিরতরে নির্মূল করতে চীন-দক্ষিণ কোরিয়ার মডেল অনুসরণে করার জন্য বিশ্বের বিভিন্ন দেশের সরকারের কাছে আবেদন করেছেন তিনি।