ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বৃষ্টিতে আর ভিজবে না ফোন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ জুলাই ২০১৯  

বর্ষাকালে যেকোনো সময় ঝুম বৃষ্টি হতে পারে। পছন্দের স্মার্ট ফোনটি না আবার বৃষ্টিতে ভিজে যায়! এই চিন্তায় থাকেন অনেকেই। কিন্তু, এখন থেকে তা নিয়ে আর চিন্তা করার প্রয়োজন নেই। জেনে নিন এই বর্ষাতে কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফোন।
১. ওয়াটার প্রুফ পাউচ  
এখন বাজারে এবং বিভিন্ন অনলাইন স্টোরে ফোনের জন্য ওয়াটার প্রুফ পাউচ পাওয়া যায়। মাত্র ৯৯ টাকা থেকে শুরু হয় এই পাউচ এর দাম। জেনেরিকের ওয়াটার প্রুফ পাউচগুলিতে সাধারণত আইপিএক্স ৮ রয়েছে যা ফোনকে অনেক বেশি সুরক্ষিত করে পানি থেকে। এই পাউচ থাকলেও ফোন সহজেই ব্যবহার করা যায়। অর্থাৎ, পাউচ আছে বলে যে আপনাকে বারবার ফোনটিকে পাউচ এর থেকে বার করে ব্যবহার করতে হবে তা কিন্তু নয়। আমাজনে এটি মাত্র ৯৯ টাকায় পাওয়া যাচ্ছে কিন্তু ডেলিভারি চার্জ আলাদা করে দিতে হয়। এ ছাড়া আরো বেশি দামের ওয়াটারপ্রুফ পাউচও রয়েছে যেমন ববো ইউনিভার্সাল ওয়াটারপ্রুফ পাউচ । আমাজনে এর দাম ২৯৯ টাকা।
 
২. সিলিকা জেল ব্যবহৃত জিপলক পাউচ  
এগুলোতে সাধারণত সিলিকা জেল ব্যবহৃত হয় যা জলের আর্দ্রতা থেকে ফোনকে আরো বেশি সুরক্ষিত করে। অনলাইনে এবং বাজারে সহজেই পাওয়া যায় এই পাউচ। দামও সাধ্যের মধ্যেই থাকে।

৩. ব্লুটুথ হেড ফোন 
এছাড়া ব্লুটুথ হেডফোন ব্যবহার করলে বৃষ্টিতে ফোন বাইরে বার করতে হবে না। খুব সহজেই ব্যাগের মধ্যে থেকেও কল রিসিভ করা যায়। বাজারে বিভিন্ন দামের বিভিন্ন কোম্পানির ব্লুটুথ হেডফোন  রয়েছে। যদিও ব্লুটুথ হেডফোনগুলোও বৃষ্টির জলে নষ্ট হয়ে যেতে পারে। তবে বৃষ্টির পানিতে স্মার্টফোনের তুলনায় ব্লুটুথ হেডফোন নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক কম । কিন্তু এতকিছু করা সত্ত্বেও যদি কখনো ফোন পানিতে পড়ে যায় অথবা ভিজে যায় সে ক্ষেত্রে ভয় পাওয়ার দরকার নেই। তারো সমাধান রয়েছে।

এইরকম সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গে ফোনের ব্যাটারি খুলে ফেলা উচিত। অবশ্য এখন বেশির ভাগ ফোনেই ব্যাটারি খোলার অপশন থাকে না। সেক্ষেত্রেও ভয় পাওয়ার দরকার নেই। সেই সময় কিছু নিয়ম মানলেই চলবে। যেমন পানিতে ফোন ভিজে গেলে তা কখনো সঙ্গে সঙ্গে চার্জে বসানো উচিত নয়। আর ভুল করেও ফোন থেকে পানি ঝরানোর জন্য হেয়ার ড্রাইয়ার ব্যবহার করবেন না। বরং সেই সময় এক গামলা শুকনো চালের মধ্যে ফোনটি রেখে দিন এবং সারারাত ওভাবেই ফোনটি থাকতে দিন। অথবা সিলিকা জেল জিপ লক পাউচ এর মধ্যে ফোনটি রেখে দিন যতক্ষণ পর্যন্ত না জল শুকিয়ে যাচ্ছে। তবে বেশি পানি ঢুকে গেলে অবশ্যই তা সঙ্গে সঙ্গে কোনো ফোনের সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে দেখানো উচিত।