ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বুফে যে চার খাবার এড়িয়ে চলা উচিত

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ মার্চ ২০২১  

নাগরিক চিত্তবিনোদনের ক্ষেত্রে বর্তমানে যেকোনো উপলক্ষে খুবই গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে খাবার। এক কথায় বলতে গেলে, রেস্তোরাঁ এবং খাবার এখন বিনোদনের বড় একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে, রেস্তোরাঁয় বুফে ইতিমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

তারকা হোটেল ছাড়াও, এখন অনেক ভালো মানের রেস্তোরাঁ বুফে খাবারের অফার দেয়। এছাড়াও আজকাল জন্মদিনের পার্টি, অফিস পার্টি, কনফারেন্স ইত্যাদিতেও বুফে খাবারের বেশ প্রচলন হয়েছে।

তবে এতসব অফারের চাকচিক্যে যে কারো পক্ষে ভেবে চিন্তে খাওয়া একদম কঠিন ব্যাপার হয়ে পড়ে। তাই আজ আপনাদের জানবো বুফে খেতে গেলে কোন চারটি খাবার এড়িয়ে চলা উচিত। চলুন তবে এ সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক-

ফলের জুস

বুফেতে গেলে অনেকেই  প্রচুর ফলের রস পান করতে ভালোবাসেন। কিন্তু বুফের এসব ফলের জুসে প্রচুর চিনি মেশানো হয়। তাই অতিরিক্ত চিনিযুক্ত এসব ফলের রস পান না করে চিনি ছাড়া চা বা কফি বেছে নিতে পারেন বেভারেজ হিসেবে।

ভাজা খাবার

বুফেতে প্রচুর পরিমাণের ভাজা খাবার তৈরি করতে হয়। আর বেশির ভাগ ক্ষেত্রে খাবার ভাজার জন্যও এক তেল বারবার ব্যবহার করার প্রবণতা দেখা যায়। বাসি তেলে ভাজা খাবার শরীরের জন্য খুবই ক্ষতিকর। তাই বুফেতে ভাজা খাবার এড়ানোই ভালো।

সুশি

সুশি অনেকেরই খুব প্রিয় একটি খাবার। আর বুফেতে যদি সুশি থাকে তাহলে তো কোনো কথাই নেই। যে যতগুলো পারে পেট পুরে খাওয়ার চেষ্টা করেন। কিন্তু বুফেতে গিয়ে সুশি না খাওয়াই ভালো। অনেক ক্ষেত্রে ভালো মানের সুশি তৈরি করতে প্রয়োজন হয় তাজা সামুদ্রিক মাছ। আর বুফেতে অধিকাংশ ক্ষেত্রেই অত তাজা মাছ ব্যবহার করা হয় না। মাছ তাজা না হলে সুশি খেয়ে পেটে গণ্ডগোল দেখা দিতে পারে।

মেয়োনেজ দেয়া সালাদ

সালাদে স্বাদ দ্বিগুণ হয় মেয়োনেজ দিলে। তাই অনেকে বুফেতে গেলে মেয়োনেজ দেয়া সালাদ প্লেট ভর্তি করে নিয়ে খেতে বসেন। কিন্তু দীর্ঘক্ষণ রেখে দেয়ার ফলে মেয়োনেজযুক্ত এসব খাবারে ব্যাকটেরিয়া জন্মে যাওয়ার সম্ভাবনা থাকে। ফলে এগুলো খেলে হতে পারে ফুড পয়জনিং।