ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বিএসটিআই’তে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

মুজিববর্ষ উপলক্ষে জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এ স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 
মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ের বিএসটিআই প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধুর এ ম্যুরাল উদ্বোধন করা হয়।

১৯৭৪ সালে বঙ্গবন্ধুর ঐকান্তিক প্রচেষ্টায় জাতীয় মান সংস্থা বিএসটিআই আন্তর্জাতিক মান সংস্থা- আইএসও এর সদস্যপদ লাভ করে। বঙ্গবন্ধুর এ অসামান্য অবদানকে স্মরণীয় করে রাখতে বিএসটিআই প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব মো. আবদুল হালিম, বিএসটিআই মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইনসহ শিল্প মন্ত্রণালয় এবং বিএসটিআই’র ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বিএসটিআইতে বঙ্গবন্ধুর ম্যুরালের চিত্রশিল্পী মানিক বিশ্বাস।

শিল্পমন্ত্রী বলেন, জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে বিএসটিআই সারাদেশে গুণগত শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এ প্রতিষ্ঠান আন্তর্জাতিক বাজারে পণ্য রফতানির ক্ষেত্রে উদ্যোক্তাদের মান সহায়তা দিচ্ছে। ফলে রফতানি বাণিজ্যে বাংলাদেশের অবস্থান ক্রমেই শক্তিশালী হচ্ছে। 

তিনি আরো বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন দফতর/সংস্থাগুলোর মধ্যে বিএসটিআই প্রথম জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে এ ধরনের ম্যুরাল স্থাপন করল। এটি জাতির পিতার প্রতি এই প্রতিষ্ঠানে কর্মরতদের বিনম্র শ্রদ্ধার বহিঃপ্রকাশ।

প্রতিমন্ত্রী বলেন, বিএসটিআইকে আন্তর্জাতিক মান সম্পন্ন প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জনগণের দোরগোড়ায় বিএসটিআই’র সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে পর্যায়ক্রমে প্রতিটি জেলায় বিএসটিআই’র অফিস স্থাপন করা হবে।

অনুষ্ঠানে বিএসটিআই মহাপরিচালক বলেন, দেশীয় শিল্পের বিকাশ এবং আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি পণ্যের শক্তিশালী অবস্থান তৈরি করতে গুণগত মানসম্পন্ন পণ্যের বিকল্প নেই। এ লক্ষ্যে বঙ্গবন্ধু জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে উন্নীত করার পদক্ষেপ গ্রহণ করেন। আন্তর্জাতিক মানসংস্থা আইএসও-এর সদস্যপদ অর্জনের মাধ্যমে তিনি বিএসটিআইকে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি প্রদানসহ প্রতিষ্ঠানটির উন্নয়নের সূত্রপাত করেন। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে বিএসটিআই নিরলসভাবে কাজ করে যাচ্ছে।