ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বিএডিসির ছোঁয়ায় উন্নয়নের এক নতুন মাত্রায় সুবর্ণচর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

গহীন বন কেটে হাড়ভাঙা পরিশ্রম করে খেটে খাওয়া মানুষেরা তিলে তিলে গড়ে তুলেছেন নোয়াখালীর সুবর্ণচর উপজেলা। মেঘনা তীর ঘেঁষে লবণ মাটিতে বসবাস এ উপজেলার অধিকাংশ মানুষের। প্রকৃতির প্রতিকূলতায় পরিবার পরিজন নিয়ে প্রতিনিয়ত বেঁচে থাকার সংগ্রাম করতে হয় এখানকার মানুষদের।

নোয়াখালীর সর্বশেষ উপজেলার আটটি ইউনিয়নের প্রায় সবগুলোই এক সময় নদী, নতুন নতুন চর এবং ঘন জঙ্গল কেটে গড়ে তোলা। এক সময় এটি নোয়াখালীর সদর উপজেলার সঙ্গে থাকলেও ২০০৬ থেকে পৃথক উপজেলা হিসেবে আত্মপ্রকাশ করে। নবগঠিত এ উপজেলার আয়ের উৎস কৃষি এবং মৎস্য আহরণ। এখানকার অর্ধেকেরও বেশি মানুষের জীবিকা আসে কৃষি থেকে।

কৃষিকাজের ক্ষেত্রে এ অঞ্চলের মানুষ বিভিন্ন বেসরকারি সংস্থার সহায়তায় কৃষি বিষয়ক পরামর্শ পেয়ে থাকে। পাশাপাশি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরও এ অঞ্চলের কৃষি উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করছে। এতে কৃষকদের জীবন জীবিকার মানোন্নয়ন হচ্ছে এবং স্বনির্ভর হচ্ছে দেশ ও জাতি।

এ অঞ্চলের কৃষকদের চাহিদার কথা বিবেচনা করে ২০১৪ সালে সুবর্ণচর উপজেলায় ১শ একর জমি নিয়ে কাজ শুরু করে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। পরে এক বছরের মাথায় আরও ২৭ একর বৃদ্ধি করে। ডাল ও তৈল বীজ বর্ধন খামার এবং বীজ প্রক্রিয়াজাতকরণ নিয়ে কাজ শুরু করলেও লবণাক্ততার কারণে ডাল ও তৈলে এর পাশাপাশি কাজ করছে ধান, সূর্যমুখী, সয়াবিন, সরিষা, মুগ, খেসারি নিয়ে কাজ করছে। সেই সঙ্গে মহিষ, ভেড়া, হাঁস, মুরগি, তিথি এবং কবুতর নিয়েও কাজ করছে।

নিজেদের উৎপাদনের পাশাপাশি উপজেলার কৃষকদের নানাভাবে সহযোগিতা দিয়ে আসছে বিএডিসি। কৃষকদের অধিক উৎপাদন ও ভালো বীজ উৎপাদন এবং তাদের থেকে ন্যায্য দাম সংগ্রহ করে তারা। এতে ঊৎপাদনের পাশাপাশি দেওয়া হয় প্রশিক্ষণও। দেশের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আসে এখানে প্রশিক্ষণ নিতে। প্রশিক্ষণের পাশাপাশি দর্শনার্থীরাও আসে ঘুরতে।

সরেজমিনে গিয়ে সাক্ষাৎ হয় কয়েকজন দর্শনার্থীর সঙ্গে। মো. খালেদ সাইফুল্লাহ নামে এক দর্শনার্থী জানান,  তিনি নোয়াখালী সরকারি কলেজের শিক্ষার্থী। প্রকৃতির এই সৌন্দয্য দেখতে তিনি প্রায় বন্ধু-বান্ধব নিয়ে আসেন। তার দাবি, ডাল ও তৈল বীজ উৎপাদন খামার এবং বীজ প্রক্রিয়াজাতকরণের পাশাপাশি দর্শনীয় স্থান হিসেবে গড়ে তুলবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

স্থানীয় চরবাটা ইউনিয়নের চরমজিদ ইউনিয়ের চাষি মো. আবুল কাশেম জানান, বিএডিসির পরামর্শ এবং সহায়তায় আমাদের ধানের ফলন ও মৌসুমি ফসল অনেক ভালো হচ্ছে। একই মত প্রকাশ করেন সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের চাষি আব্দুল মজিদ এবং আনোয়ার হোসেন।

উপজেলার চর আমান উল্যাহ ইউনিয়ের এক সয়াবিন চাষি মো. আবুল হাসেম জানান, এক সময় আমরা সয়াবিনে লোকশান গুণতাম। বিএডিসির সহায়তায় এবং পরামর্শে এ দুবছর আমাদের ফলন অনেক ভালো হচ্ছে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এর সুবর্ণচর উপজেলার উপপরিচালক মো. মাহমুদুল আলম জানান, প্রথমে আমরা ১শ একর নিয়ে কাজ শুরু করলেও পরবর্তীতে ২৭ একর বৃদ্ধি করি। এ বছর আরও বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে। এতে গড়ে দৈনিক ১৫০ জন শ্রমিক কাজ করে। ভবিষ্যতে সুবর্ণচর উপজেলাকে আরও এগিয়ে নিতে কাজ করবে বিএডিসি।