ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বাংলাদেশকে নিয়ে নতুন মাইলফলক শুরু রশিদ খানের

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে মাঠে নেমেছে নবাগত টিম আফগানিস্তান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃহস্পতিবার টস করতে নেমেই নতুন মাইলফলকে নাম লেখালেন আফগান অধিনায়ক রশিদ খান। টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ অধিনায়ক এখন আফগানিস্তানের এই স্পিনার।

জিম্বাবুয়ের টাটেন্ডা টাইবু সবচেয়ে কম বয়সী টেস্ট অধিনায়কের জায়গাটা দখল করে রেখেছিলেন। তাকে সরিয়ে এ জায়গা বসলেন রশিদ খান। এই শহরেই ২০০৩ সালে অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছিল দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের। এবার সেই চট্টগ্রামে নতুন অধ্যায় শুরু করলেন আফগানিস্তানের নতুন অধিনায়ক।

বিশ্বকাপে আফগানিস্তানের হতাশাজনক পারফরম্যান্সের পর তিন ফরম্যাটেই অধিনায়ক হিসেবে দায়িত্ব পান রশিদ।

বৃহস্পতিবার টস করতে নামার দিন তার বয়স ২০ বছর ৩৫০ দিন। মাত্র ৮ দিনের ব্যবধানে টাইবুকে পেছনে ফেললেন তিনি। ২০০৪ সালে ২০ বছর ৩৫৮ দিন বয়সে টেস্ট অধিনায়কত্ব করেন টাইবু।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে জাতীয় দলকে নেতৃত্ব দেয়ার ছোট তালিকায় বাংলাদেশে দুইজন আছেন। ২০০৯ ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফী বিন মোর্ত্তজা হঠাৎ করে চোট পেলে নেতৃত্ব পান সাকিব আল হাসান।  তখন তার বয়স ছিল ২২ বছর ১১৫ দিন। 

বাংলাদেশের সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক হলেও সব মিলিয়ে ষষ্ঠ স্থানে বাঁহাতি অলরাউন্ডার। এছাড়া ২০০৭ সালে শ্রীলংকার বিপক্ষে টস করতে নামার সময় মোহাম্মদ আশরাফুলের বয়স ছিল ২২ বছর ৩৫৩ দিন।

সবচেয়ে কম বয়সে দেশকে নেতৃত্ব দেয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বুধবার সংবাদ মাধ্যমকে রশিদ বলেছিলেন, দেশকে নেতৃত্ব দেয়া সব সময়ই গর্বের বিষয়। আমি সবচেয়ে কম বয়সে দলকে নেতৃত্ব দিচ্ছি। দেশের হয়ে খেলা ও দেশকে প্রতিনিধিত্ব করা দারুণ ব্যাপার। অধিনায়ক হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে চাই।