ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বন্ধ পর্ন সাইট খুলে দেয়ার দাবিতে থাইল্যান্ডে বিক্ষোভ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২০  

থাইল্যান্ডে বন্ধ পর্ন ওয়েবসাইট খুলে দেয়ার দাবিতে বিক্ষোভ করছে দেশটির জনগণ। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ সরব হয়েছে তারা।

মঙ্গলবার থাই সরকার পর্নহাবসহ ১৯০টি পর্ন ওয়েবসাইট নিষিদ্ধ করে। তবে সরকারের এই সিদ্ধান্তের পরই শুরু হয় প্রতিবাদ।

দেশটির ডিজিটাল মিনিস্টার পুট্টিপোঙ্গ পুন্নাকান্টা বলেছেন, এই নিষেধাজ্ঞা পর্ন ও জুয়ার ওয়েবসাইটগুলোতে প্রবেশে বাধাদানের একটি প্রক্রিয়া।

প্রসঙ্গত, দেশটির সাইবার অপরাধ আইন অনুযায়ী পর্ন ও অনলাইন জুয়া নিষিদ্ধ।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন বহু থাই নাগরিক। উল্লেখ্য, ভিজিটর বিবেচনায় থাইল্যান্ডে পর্নহাবের অবস্থান প্রথম ২০টি ওয়েবসাইটের মধ্যে এবং দেশটিতে রয়েছে ‘প্রসিদ্ধ’ যৌনপল্লীর ব্যবসা।

পর্নহাবের তথ্য অনুযায়ী, গত বছর থাই ব্যবহারকারীরা তাদের ওয়েবসাইটে গড়ে ব্যয় করেছেন ১১ মিনিট ২১ সেকেন্ড। যা বিশ্বের যে কোনো দেশের তুলনায় বেশি। ‘অ্যানোনিমাস পার্টি’ নামে আন্দোলনকারীদের একটি পক্ষ বলছে, ‘আমরা পর্নহাবে ঢোকার সুযোগ ফিরে পেতে চাই। মানুষের নিজের পছন্দ বেছে নেয়ার অধিকার রয়েছে।’

সরকারের সিদ্ধান্তের পরপরই ডিজিটাল মন্ত্রণালয়ের বাইরে ব্যানার নিয়ে বিক্ষোভ করেছে বেশ কিছু মানুষ। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে পর্নহাবের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে, ইন্টারনেট গবেষণা প্রতিষ্ঠান ‘টপটেনভিপিএন’ জানিয়েছে, সোমবার রাত থেকে পর্নহাব বন্ধের পর থেকে থাইল্যান্ডে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের (ভিপিএন) সফটওয়্যার সার্চ করার পরিমাণ বেড়ে গেছে। গত সেপ্টেম্বর ও অক্টোবরের তুলনায় ৬৪০ শতাংশ বেশি মানুষ ভিপিএন ব্যবহারে আগ্রহ দেখিয়েছেন।