ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ফোনের ব্যাটারি ভালো রাখার সহজ উপায়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২০  

ব্যাটারি ছাড়া ফোন অচল। আর ব্যাটারির আয়ু নির্ভর করে ফোন ব্যবহারের ওপর। তাই ব্যাটারি ভালো রাখতে চাইলে কয়েকটি নিয়ম মানতেই হবে, তেমন সাতটি সহজ উপায় রইলো এই আয়োজনে—
* ফোনের সঙ্গে পাওয়া চার্জার ব্যবহার করুন, এতে ব্যাটারির আয়ু বাড়ে। ফোনের নিজস্ব চার্জার ব্যবহার না করলে ধীরে ধীরে ব্যাটারির ক্ষমতা কমতে থাকে।

* ফোনের জন্য নির্ধারিত চার্জারটি হারিয়ে বা নষ্ট হয়ে যেতে পারে। সেক্ষেত্রে অনেকেই সস্তা চার্জার কেনেন। এসব চার্জার ব্যবহার না করাই ভালো।

* ফোনের জন্য অনেক থার্ডপার্টি ব্যাটারি অপটিমাইজ অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলো ফোনের ব্যাকগ্রাউন্ডে চালু থাকে বলে চার্জ বেশি ব্যয় হয়। তাই এসব অ্যাপ এড়িয়ে চলুন।

* স্মার্টফোনে ৫০-৯০ শতাংশ চার্জ সবসময় রাখতে হবে। চার্জের পরিমাণ ২০ শতাংশ থেকে কমতে দেয়া যাবে না। ৫০ শতাংশ কমে গেলে চার্জ দিতে হবে।

* যখন ফোন চার্জে দেয়া হয় তখন ব্যাটারি কিছুটা গরম হয়ে যায়। ব্যাটারি গরমের প্রভাব ফোনে ছড়িয়ে পড়ে। তাই ফোনকে অতিরিক্ত গরমের হাত থেকে রক্ষা করতে চার্জে থাকা অবস্থায় ফোনের কভার খুলে রাখা উচিত।

* অনেকেই রাতের বেলা ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়েন। যা ফোনের জন্য মোটেও ভালো কিছু নয়।

* পাওয়ার ব্যাংকের মাধ্যমে চার্জ দেয়া অবস্থায় ফোন ব্যবহার করা উচিত নয়। কেননা পাওয়ার ব্যাংকের সাহায্যে চার্জ করার সময় ব্যাটারি গরম হয়ে যায়।