ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ফেনীর আদালতে ঐতিহাসিক রায়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০  

ফেনীর আদালতে এই প্রথম অপরাধের ধরণ বিবেচনায় ঘোষিত দন্ড স্থগিত করে আসামীকে ১ বছরের জন্য সংশোধনের উদ্দেশ্যে ৮টি শর্তে জামিন প্রদান করেন আদালত। ফেনীর আদালতে এটিই প্রথম ঐতিহাসিক প্রবেসন আদেশ। এর আগে ফেনীতে এ ধরনের কোন আদেশ প্রদান করার নজির নাই। গতকাল সিনিয়র জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট ভারপ্রাপ্ত জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আদালতের বিচারক মো: জাকির হোসাইন এ আদেশ প্রদান করেন।

আসামীপক্ষের আইনজীবীসহ উপস্থিত আইনজীবীরা এ আদেশে সন্তোষ প্রকাশ করেছেন।

আদালতের বেঞ্চ সহকারী মোহাম্মদ শাহানুর আলম জানায়,ফুলগাজী উপজেলার আমজাদহাট ইউনিয়নের উত্তর তারাকুচা গ্রামের মৃত এরশাদ পাটোয়ারীর ছেলে এনায়েত পাটোয়ারী (৫৩) কে ১৫শ গ্রাম গাঁজাসহ ফেনী মডেল থানার পুলিশ গ্রেফতার করে। ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারী আসামী এনায়েত পাটোয়ারীর বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ১৯৯০ এর ১৯ (১) এর টেবিল ৭ (ক) ধারায় মামলা দিয়ে আদালতে প্রেরণ করা হয়। আদালতে  ৫জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে গতকাল মামলার যুক্তিতর্ক শোনে আদালত আসামীকে ১ বছর বিনাশ্রম কারাদন্ড ও এক হাজার টাকা অর্থদন্ড এবং অনাদায়ে আরও ১৫  দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করে আদেশ প্রদান করেন। একই আদালত আসামীর বর্তমান বয়স ও পারিপার্শ্বিক বিষয় বিবেচনায় নিয়ে আসামীর বিরুদ্ধে ঘোষিত দন্ড ১ বছরের জন্য স্থগিত করে আসামী এনায়েত পাটোয়ারীকে The Probation of Offenders Ordinance, 1960 অনুযায়ী এক বছরের জন্য ৮ শর্তে প্রবেসনার কর্মকর্তা জেলা সমাজসেবা কর্মকর্তা ফেনী’র অধীনে সংশোধনের উদ্দেশ্যে প্রবেসন প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করে আদেশ প্রদান করেন।

আদালতের নির্দেশিত প্রবেশনের শর্তসমূহ:
১। আসামী কখনো মাদক গ্রহণ, পরিবহন ও বিক্রয় করবেনা। ২। আসামী মাদক বিরোধী জনমত ও আন্দোলন এবং জনসচেতনতায় ব্যক্তিগতভাবে অংশগ্রহণ করবে ও ভূমিকা রাখবে। ৩। আসামীর জীবিত মাতাকে দেখাশোনা ও পর্যাপ্ত ভরন-পোষণ প্রদান করবে। ৪। আসামী প্রবেসনকালীন সময়ে বাংলাদেশের মহান মুক্তিযোদ্ধের উপর দুটি সিনেমা দেখতে হবে এবং দেশপ্রেমের বিষয় মানুষকে অনুপ্রাণিত করতে হবে। ৫। আসামী তার নিজ বাড়ির আঙ্গিনায় ৩টি ফলজ গাছ ও তার গ্রামের মাঝে ৩০টি বনজ গাছ রোপন করে প্রবেসন কর্মকর্তাকে লিখিতভাবে জানাতে হবে। ৬। আসামীকে ফেনী সদর উপজেলার যে কোন একটি এতিমখানায় ২০জন এতিমকে এক দিনের খাবার সরবরাহ করে বিষয়টি লিখিতভাবে জানাতে হবে। ৭। আসামীকে সংশোধীত হওয়ার নিমিত্তে দৈনিক ৫ওয়াক্ত নামাজ পড়ার চেষ্টা করতে হবে। ৮। এবং উপরোক্ত বিষয় দায়িত্বপ্রাপ্ত প্রবেসন কর্মকর্তার সাথে প্রতিমাসে একবার দেখা করে শর্ত সমূহের অগ্রগতি জানাতে হবে। এছাড়া প্রবেসন কর্মকর্তার সাথে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে তার নির্দেশিত মতে আসামী নিজেকে পরিচালিত করার চেষ্টা করতে হবে।
★ঐতিহাসিক রায়ে আইনজীবীদের প্রতিক্রিয়া

ফেনীর আদালতে ঐতিহাসিক প্রবেসন আদেশে জেলা আইনজীবীদের প্রতিক্রিয়ায় সিনিয়র আইনজীবি এডভোকেট জাহিদ হোসেন খসরু বলেন, এধরনের রায় ফেনীতে প্রথম হওয়ায় সমাজে অপরাধ প্রবণতা কমে আসবে বলে বিশ্বাস করি। বিজ্ঞ বিচারক মো: জাকির হোসাইন ফেনীতে আসার পর বিচক্ষনতার সহিত বিচারকার্য পরিচালনা করে আসছেন। তিনি একজন প্রাজ্ঞ, দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি। এ ধরনের রায় দিয়ে ফেনীতে নজির সৃষ্টি করেছেন তিনি।  এ রায়ের মাধ্যমে সমাজে মাদকের অপরাধ কমে আসবে বলে তিনি মন্তব্য করেছেন।

এডভোকেট সৈদয় আবুল হোসেন বলেন, এই ঐতিহাসিক রায় প্রমাণ করে আদালত বরাবরই মানুষ ও সমাজকে পরিবর্তনের লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিজ্ঞ আদালতের বিচারক অত্যন্ত বিচক্ষণ ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি। উনার সুচিন্তিত রায় সামাজিক অবক্ষয়রোধে ও অপরাধীকে অপরাধ প্রবণতা থেকে বিরত রাখতে সহায়ক ভূমিকা পালন করবে।

এডভোকেট জাহাঙ্গীর আলম নান্টু বলেন, এ ধরনের রায় সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে। এ রায় বিবেকসম্পন্ন অপরাধীকে লজ্জিত করবে। মানুষ কখনো কখনো অবচেতন মনে বা অসৎ সংস্পর্শে অপরাধের পথে পা বাড়ায়। একটা সময় কৃতকর্মের জন্য সে নিজেই লজ্জিত হয়। এ রায় অপরাধীর বিবেককে দংশিত বা নাড়া দিবে। বিজ্ঞ বিচারকের এই ঐতিহাসিক রায় ফেনীর জন্য নতুন ম্যাসেজ।

এডভোকেট শাহজাহান সাজু বলেন, এটি একটি যুগান্তকারী রায়। এ রায় সমাজ সংস্কারের জন্য পথ প্রদর্শক হবে বলে মনে করি। কেননা, রায়ের ৮টি শর্তই একজন অপরাধীকে অপরাধ প্রবণতা থেকে বিরত রাখতে সহায়তা করবে। বিজ্ঞ বিচারক মো: জাকির হোসাইন সাহেবের পদাঙ্ক অনুসরণ করে অন্য বিচারকেরাও এগিয়ে এলে ছোট-খাটো অপরাধীরা সংশোধনের সুযোগ পাবে।