ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ফেনীতে ১০০ সাংবাদিককে প্রশিক্ষণ দিয়েছে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২০  

ফেনীতে কর্মরত একশ সাংবাদিককে তিনটি ক্যাটাগরিতে প্রশিক্ষন দিয়েছে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ’র (পিআইবি)। ফেনী প্রেসক্লাব আয়োজিত তিন ক্যাটাগরীতে ৮দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী হয় সোমবার (৩০নভেম্বর) বিকালে। এর আগে রোববার (২৩নভেম্বর) প্রশিক্ষনের উদ্বোধন করা হয়।  ২৩ থেকে ২৫ তারিখ অনুষ্ঠিত হয় অনুসন্ধানম‚লক রিপোর্টিং প্রশিক্ষণ, ২৬ ও ২৭ নভেম্বর অনুষ্ঠিত হয় নারী ও শিশুদের উন্নয়নে সিআরসি, সিডও ও মীনা বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ এবং শেষ পর্যায়ে ২৭ থেকে ৩০ নভেম্বর উপজেলায় কর্মরত সাংবাদিকদের নিয়ে অনুষ্ঠিত হয় বুনিয়াদী প্রশিক্ষণ। 

প্রশিক্ষণ গুলোতে সভা প্রধান ছিলেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ’র (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ। অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান, পুলিশ সুপার খোন্দকার নুরন্নবী ও ফেনী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তায়বুল হক, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. হাসান আলী। পিআইবি’র প্রশিক্ষক শাহ আলম সৈকত এর পরিচালনায় প্রশিক্ষণগুলোতে প্রশিক্ষক হিসেবে দায়ীত্ব পালন করেন নিউইয়র্ক টাইমস এর স্ট্রিংগার ও বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক জুলফিকার আলী মানিক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল, স্পেশালিষ্ট আবদুল্লাহ শাহরিয়ার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী আনিস, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার ও পিআইবির প্রশিক্ষক বারেক হোসেন কায়সার। পিআইবির সাথে প্রশিক্ষণ ব্যবস্থাপনায় ফেনী প্রেসক্লাব থেকে উপস্থিত ছিলেন ক্লাবের সাবেক সভাপতি ও সময় টিভির ফেনী ব্যুরো প্রধান বখতেয়ার ইসলাম মুন্না ও  ডিবিসির ফেনী প্রতিনিধি আবু তাহের ভ‚ঁইয়া। 

পিআইবি মহাপরিচালক তার বক্তব্যে বলেন, যত বিভেদই থাকুক, নিজেদের স্বার্থের প্রশ্নে সাংবাদিকদের এক হতে হবে। দুঃখজনক হলেও সত্যি করোনার দুর্যোগকালীন সময়ে কিছু সম্পাদক ও মালিক তাদের কর্মীদের ছাঁটাই করেছেন, ন‚ন্যতম বেতন-ভাতাও পরিশোধ করেননি। অথচ গণমাধ্যমকর্মীরাই করোনাকালে সঠিক দায়িত্ব পালন করেছেন।  সাংবাদিকদের কাজ দিন দিন কঠিন হচ্ছে।  মহাপরিচালক বলেন, পেশাদার অনেক সাংবাদিকদের করোনাকালে প্রণোদনা দেয়া হয়েছে। সময়ের ব্যবধানে সবাইকে প্রণোদনা দেয়া হবে। এ কাজ অব্যাহত আছে। তিনি বলেন, ফেনী প্রখ্যাত সাংবাদিক আবদুস সালাম ও  এবিএম মুসার জনপদ। সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ফেনী জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান বলেন, স্বাধীন দেশে, বলার ও লেখার স্বাধীনতা আছে । তবে দেশ ও দেশের সর্বসাধারনের ক্ষতি হয় এমন লেখা থেকে বিরত থাকবেন। নিয়মিত প্রশিক্ষনের মাধ্যমে ফেনীসহ তৃণমূল সাংবাদিকদের দক্ষ করে গড়ে তোলার উদ্যোগ নেয়ায় পিআইবিকে ধন্যবাদ জানান ফেনী জেলা প্রশাসক ।