ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ফেনীতে সাংবাদিকদের কর্মশালায় পিআইবি’র মহাপরিচালক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ’র (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, তথ্য প্রযুক্তিতে বাংলাদেশসহ সারা বিশ^ দ্রুত এগিয়ে যাচ্ছে। তাই তথ্য প্রযুুক্তির সাথে তালমিলিয়ে সাংবাদিকদেরও এগিয়ে যেতে হবে। দিন দিন সাংবাদিকতার পরিধি বেড়েছে।  সাংবাদিকরা যেন যুগের সাথে পিছিয়ে না পড়ে, সাংবাদিকরা এগিয়ে না আসলে জাতিকে এগিয়ে নেয়াও সম্ভব নয়। অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করা সাংবাদিকদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। অনেক দিনের লুকিয়ে থাকা ঘটনার তথ্য উপাত্ত খুঁজে আনতে এটিতে বেশ সময় লাগে। ঝুঁকিও আছে অনেক। তাই দেশ ও সমাজের অগ্রগতির কথা বিবেচনা করে অনুসন্ধানী সাংবাদিকতা বাড়াতে হবে।
প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) উদ্যোগে ফেনী প্রেসক্লাব আয়োজিত তিন ক্যাটাগরীতে আট দিনব্যাপী সাংবাদিকদের প্রশিক্ষণের বুধবার অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনীতে সভাপ্রধানের বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মহাপরিচালক বলেন, এক সময়  ফেনী ছিল লেবানন খ্যাত। তখন সাংবাদিকদের পক্ষে সঠিকভাবে কাজ করা সহজ ছিলো না। বর্র্তমানে ফেনী শান্তির জনপদে পরিণত হওয়ার পেছনে আইন শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সাংবাদিকদেরও অনেক ভূমিকা রয়েছে। তাদের একের পর এক রিপোর্ট এ জনপদকে সমৃদ্ধ করেছে। প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর প্রতিষ্ঠার পর ফেনীর আবদুস সালাম ও এবিএম মুসাসহ অনেকে দায়িত্ব পালন করেছেন। মহান মুক্তিযুদ্ধেও ফেনীর অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ জনপদে অনেক আলোকিত মানুষ জন্মগ্রহণ করেছেন। রাষ্ট্রের প্রতি সাংবাদিকদের দায়বদ্ধতা রয়েছে, সে দায়বদ্ধতার বিষয়টি সাংবাদিকদের মাথায় রাখতে হবে।
তিনি বলেন, পেশাদার অনেক সাংবাদিকদের করোনাকালে প্রণোদনা দেয়া হয়েছে। সময়ের ব্যবধানে সবাইকে প্রণোদনা দেয়া হবে। এ কাজ অব্যাহত আছে। সাংবাদিক কল্যাণ তহবিলকে এগিয়ে নিতে পিআইবি কাজ করে যাচ্ছে।
বুধবার সন্ধ্যায় আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ফেনীর পুলিশ সুপার খোন্দকার নুরন্নবী। তিনি তাঁর বক্তব্যে বলেন, বর্তমান যুগে সাংবাদিকতা অনেক চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। যেমনটা চ্যালেঞ্জিং পুলিশিং। পুলিশ সুপার বলেন, ফেনীতে আমার ১৮ মাসের কর্মসময়ে সাংবাদিকদের থেকে দারুণভাবে সহযোগিতা পেয়েছি। সবাই মিলে আমরা ভালো আছি।
বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. হাসান আলী। এতে বক্তব্য রাখেন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।
পিআইবি’র প্রশিক্ষক শাহ আলম সৈকত এর পরিচালনায় প্রশিক্ষণটি গত সোমবার শুরু হয়। প্রথমদিন প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন নিউইয়র্ক টাইমস এর স্ট্রিংগার ও বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক জুলফিকার আলী মানিক, তৃতীয় দিন প্রশিক্ষক হিসেবে ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক (গণযোগাযোগ বিভাগ) ড. শেখ শফিউল ইসলাম।