ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

প্লাজমা দিয়ে ক্যান্সার এইডসের ওষুধ বাংলাদেশেই উৎপাদন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

করোনার সময়ে যখন সব কিছু স্থবির, সব দেশ ঝুঁকছে করোনার ভ্যাকসিন তৈরিতে ঠিক তখনই প্রায় আড়াই হাজার কোটি টাকা সমমূল্যের বিদেশী বিনিয়োগ পেল বঙ্গবন্ধু হাইটেক সিটি। যেখানে মানুষের প্লাজমা থেকে ক্যান্সার ও এইডসের ওষুধ উৎপাদনে ব্যয় হবে এই অর্থ। খবর ওয়েবসাইটের।

বড় ধরনের বিদেশী বিনিয়োগ পেল কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটি। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি দফতরে আয়োজিত অনুষ্ঠানে জানানো হয়, তিন শ’ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে অরিক্স বায়োটেক নামে একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি জানিয়েছে, হাইটেক সিটিতে মানুষের দেহ থেকে বছরে ১২০০ টন প্লাজমা বিশ্লেষণে সক্ষম প্ল্যান্ট নির্মাণ করা হবে। সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, বঙ্গবন্ধু হাইটেকসিটিতে আমরা বছরে ১২০০ টন প্লাজমা বিশ্লেষণে সক্ষম প্ল্যান্ট নির্মাণ করব। যার সঙ্গে ২০টি প্লাজমা সংগ্রহ স্টেশন সংযুক্ত থাকবে। ক্যান্সার, এইডস, সার্স, ইনফ্লুয়েঞ্জা ও মুখের বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত রোগের বায়োটেক ওষুধ তৈরি হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জানান, অরিক্স বায়োটেককে ব্লক-২ এ ২৫ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে।