ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রবৃদ্ধির আশা দেখাচ্ছে চট্টগ্রাম বন্দর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০  

বৈশ্বিক করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে মানুষের জীবনযাত্রা ও অর্থনীতি। এতে বিশ্বের শীর্ষস্থানীয় অধিকাংশ বন্দরের অগ্রগতি স্থিমিত হয়ে পড়েছে। তবে এক্ষেত্রে ব্যতিক্রম ঘটেছে চট্টগ্রাম বন্দরে।  

নানা সংকটের মধ্যেও এই বন্দর চলতি অর্থবছরে ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে। অথচ বিশ্বের শীর্ষ পাঁচটি বন্দরের বর্তমান অগ্রগতি নেতিবাচক। 

জানা গেছে, গত বছরের শেষে (ডিসেম্বর) চীনের উহান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে একে একে বন্ধ হতে থাকে সব ধরনের কার্যক্রম। ফেব্রুয়ারিতে এসে অচলাবস্থা মারাত্মক আকার ধারণ করে। ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়ায় অচল হতে থাকে বন্দরগুলোর অপারেশন। কিন্তু স্রোতের বিপরীতে চলেছে চট্টগ্রাম বন্দর। একদিনও বন্ধ ছিল না এ বন্দরের কার্যক্রম। প্রথম দিকে পণ্য উঠা-নামা কিছুটা কম থাকলেও জুলাই মাসে এসে রেকর্ড ছাড়িয়ে যায় এর অগ্রগতি।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রশাসন ও পরিকল্পনা বিভাগের সদস্য মোহাম্মদ জাফর আলম জানান, ইমপোর্ট হয়েছে এক্সপোর্ট বেড়েছে যার ফলে জুলাইতে আমাদের অগ্রগতি হয়েছে। এখনো যে কার্যক্রম তাতে বছর শেষে ইতিবাচক প্রবৃদ্ধি হবে।

আর পিআইএল লিমিটেডের ভারপ্রাপ্ত প্রধান আবদুল্লাহ জহির বলেন, পোশাক কারখানা খোলা থাকায় পুরোটা সময় ধরেই বন্দরের কার্যক্রম সচল ছিল। 

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরামের সভাপতি এস এম আবু তৈয়বের দাবি, লকডাউন চলাকালে গার্মেন্টস ব্যবসায়ীদের সাহসী সিদ্ধান্তে বাংলাদেশের অর্থনীতির গতি সচল রয়েছে।

এ প্রসঙ্গে তৈরি পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র সহ-সভাপতি এ এম চৌধুরী সেলিম বলেন, অবশ্যই রফতানিমুখী পোশাক কারখানা খোলা রাখার সিদ্ধান্ত অনেক বড় ভূমিকা রেখেছে।

এর মাঝে গতিশীলতাকে কাজে লাগিয়ে লয়েড লিস্টে বিশ্বের একশো শীর্ষ বন্দরের মধ্যে ৬ ধাপ এগিয়ে চট্টগ্রাম বন্দর চলে আসে ৫৮তম স্থানে। গত দুই মাসে বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ৪ লাখ ৭৫ হাজার টিইউএস। এছাড়া, পণ্যবাহী জাহাজ এসেছে ৫৬৮টি।

চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবল আলম বলেন, মানুষ তার কাজের মধ্যে ছিলো। প্রতিটি খাতের মানুষ তার কাজ করেছে।

করোনাকালেও আমদানি-রফতানি বেড়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দর বার্থ অপারেটর অ্যাসোসিয়েশনের সভাপতি ফজলে একরাম চৌধুরী। 

দেশের আমদানি-রফতানি বাণিজ্যের ৯২ শতাংশ সম্পন্ন হয় এই বন্দর দিয়েই। যার মাধ্যমে বছরের রাজস্ব আয়ের পরিমাণ ৬০ হাজার কোটি টাকার বেশি।