ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রধান শিক্ষক জটিলতায় তিন মাস বেতন পাচ্ছেন না শিক্ষকরা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২০  

ফেনীর সোনাগাজী মোহাম্মদ ছাবের মডেল পাইলট উচ্চ বিদ্যালয়টি সরকারি করণের আদেশে প্রধান শিক্ষক জয়নুল আবেদীন হয়ে গেলেন সহকারি শিক্ষক। জেষ্ঠতার ভিত্তিতে সহকারি শিক্ষক এবিএম সামছুদ্দিন বশরকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ করা হলেও দায়ীত্বরত প্রধান শিক্ষক জয়নুল আবেদীন তাকে দায়ীত্ব হস্তান্তর না করে সপরিবারে আত্মগোপনে চলে গেছেন বলে জানা গেছে। 

চলতি বছরের ৪ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব গোপাল চন্দ্র দাস সাক্ষরিত প্রজ্ঞাপনে ১০জন সহকারি শিক্ষককে সরকারি করণ করা হলেও প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষক পদে সরকারি করণ না থাকায় এ জটিলতার সৃষ্টি হয়।

আর প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষককের পদ নিয়ে জটিলতার কারণে করোনাকালীন সময়ে তিন মাস ধরে সরকারি বেতন ভাতা পাচ্ছেন না শিক্ষকরা। এ নিয়ে শিক্ষক কর্মচারীদের মধ্যে চলছে আলোচনা সমালোচনা।

গত ১৭ অক্টোবর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক অফিস আদেশে জ্যোষ্ঠতার ভিত্তিতে এবিএম সামছুদ্দিন বশরকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দিয়ে আর্থিক লেনদেনের ক্ষমতা প্রদান করা হয়। তিনি চিঠি পেয়ে গত ১৯ অক্টোবর সদ্য সাবেক প্রধান শিক্ষক জয়নুল আবেদীনের অনুপস্থিতিতে শিক্ষক পর্ষদের সভার মাধ্যমে তিনি দায়ীত্ব গ্রহন করেন। 

নিয়োগপ্রাপ্ত ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এবিএম সামছুদ্দিন বশর বলেন, চলতি মাসের ৩০নভেম্বর পর্যন্ত রয়েছে তার চাকরির মেয়াদ। ৩০ নভেম্বর তার চাকরি জীবনের শেষ কর্মদিবসের শেষ ঘন্টা বাজবে। সরকারি আদেশের চিঠি পেয়ে শিক্ষক পর্ষদের সভার মাধ্যমে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়ীত্ব নিলেও আনুষ্ঠানিকভাবে সদ্য সাবেক প্রধান শিক্ষক জয়নুল আবেদীন তাকে দায়ীত্ব হস্তান্তর না করায় তিনি বিপাকে রয়েছেন।
 
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও শিক্ষক-কর্মচারী সূত্রে জানা গেছে, ১৯৪৫ সালে সোনাগাজী বাজারের প্রাণ কেন্দ্রে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টি ২০১৭ সালের ৩০ আগস্ট সরকারি করণ করা হয়। চলতি বছরের ৪ আগস্ট এক প্রজ্ঞাপনে সরকারি নীতিমালার যোগ্যতার ভিত্তিতে ১০জন শিক্ষক সহকারি শিক্ষক হিসেবে এবং ৩জন কর্মচারীর চাকরি সরকারি করণ করা হয়। সরকারি নীতিমালা অনুযায়ী প্রধান শিক্ষক  হিসেবে দায়ীত্ব পালন করতে হলে মাস্টার্স পাস হতে হবে। সরকারি করণের পূর্ব থেকে দায়ীত্বরত প্রধান শিক্ষক জয়নুল আবেদীন বিএ পাস হওয়ায় তিনিও সহকারি শিক্ষক হিসেবে সরকারি তালিকাভুক্ত হন। সহকারি প্রধান শিক্ষক পদেও সরকারি নীতিমালা অনুযায়ী  যোগ্যতা না থাকায় পূর্বে কর্মরত থাকা শিক্ষকদের মধ্যে কেউ সহকারি প্রধান শিক্ষক হিসেবে সরকারিকরণ হতে পারেননি। ফলে আগামীতে সরকারি কর্মকমিশন (পিএসসির) মাধ্যমে প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষক পদে জনবল নিয়োগ করার কথা রয়েছে। অথবা জ্যোষ্ঠতার ভিত্তিতে সহকারি শিক্ষকদের থেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিয়োগ করা হবে। 

এ ব্যাপারে জানার জন্য পূর্বে দায়ীত্বরত প্রধান শিক্ষক জয়নুল আবেদীনকে তার মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নূরুল আলম বলেন, প্রধান শিক্ষক জটিলতায় শিক্ষকরা তিন মাস বেতন পাচ্ছেন না।