ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পুলিশের চাকরি পেয়ে আনন্দে কেঁদে ফেললেন রিকশাচালক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  


পুলিশের চাকরি পেয়ে আনন্দে কেঁদে ফেললেন রিকশাচালক হাসান। মঙ্গলবার বিকেলে সিরাজগঞ্জ পুলিশ লাইন্সে ড্রিল শেড ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে ফলাফল ঘোষণার সময় নিজের নাম শুনে খুশিতে কেঁদেই ফেলেন তিনি।
চূড়ান্ত ফলাফল ঘোষণার পর জেলার এসপি টুটুল চক্রবর্তী যখন অন্যান্যদের সঙ্গে তাকেও ফুল দিয়ে বরণ করেন। তখন হাসান আবেগে এসপি টুটুল চক্রবর্তীর পা ছুঁয়ে সালাম করেন। এ সময় এসপি তাকে বুকে জড়িয়ে নেন।

বাবা হারা হাসান। বড় ভাই শাহ আলম বিয়ে করে মা-ভাইকে ফেলে স্ত্রীকে নিয়ে শ্বশুরবাড়িতে থাকেন। বাধ্য হয়ে লেখাপড়া ছেড়ে সংসারের দায়িত্ব কাঁধে নিতে হয় হাসানকে। সংসার চালাতে রিকশা চালানোর পেশা বেছে নেন। পরে ব্যাটারিচালিত অটোরিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করেন। লেখাপড়া করে বড় কিছু করার স্বপ্ন থাকলেও জীবিকার তাগিদে সেটা হয়নি হাসানের। মাত্র ১০৩ টাকায় পুলিশে নিয়োগ পেলেন হাসান।

ফলাফল ঘোষণার আনুষ্ঠানিকতা শেষে সদর উপজেলার বহুলী গ্রামের আকতার হোসেনের ছেলে মো. হাসান কথা বলেন সাংবাদিকদের সঙ্গে।

তিনি বলেন, পুলিশে চাকরি পাবো এমন ধারণা ছিল না। তবুও বন্ধুদের সঙ্গে হুজুগের বশে এসে লাইনে দাঁড়িয়েছিলাম। প্রাথমিক বাছাইয়ে টিকে গেলাম। তারপর লিখিত পরীক্ষাতেও টিকে গেলাম। তারপরও মনে হচ্ছিল আমাদের মতো গরিব মানুষের চাকরি হবে না। কারণ আমরা তো টাকা দিতে পারবো না। মৌখিক পরীক্ষাতে ঠিকই বাদ পড়ে যাবো। মৌখিক পরীক্ষাও ভালোভাবে দিলাম। চূড়ান্ত বাছাইয়ের সময় আমার নাম বলায় আমি আর স্থির থাকতে পারিনি। আমার চোখে পানি চলে এসেছে।

সিরাজগঞ্জের এসপি টুটুল চক্রর্বর্তী বলেন, নিয়োগ প্রক্রিয়া শুরুর অনেক আগে থেকেই ব্যাপক প্রচারণা করা হয়েছে। কেউ যাতে দালালচক্রের ফাঁদে পড়ে অর্থনৈতিক লেনদেন না করেন। সেজন্য লিফলেট বিতরণ ও পোস্টারিং করা হয়। নিয়োগ প্রক্রিয়া শুরুর পর প্রাথমিক বাছাইপর্ব থেকে সব পরীক্ষায় প্রার্থীরা কারো সঙ্গে অর্থনৈতিক লেনদেন করেছে কিনা সে বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পুলিশ বিভাগের সব কর্মকর্তাদের সহযোগিতায় স্বচ্ছভাবে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হয়েছে। 

সিরাজগঞ্জে পুলিশ কনস্টেবল পদে প্রায় সাড় তিন হাজার নারী-পুরুষ প্রাথমিক বাছাইপর্বে অংশ নেয়। প্রাথমিক বাছাই শেষে ১৫০৫ জনকে লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়। লিখিত পরীক্ষায় ৩০৮ জন উত্তীর্ণ হলে তাদের মৌখিক পরীক্ষায় ডাকা হয়। মৌখিক পরীক্ষা শেষে ১৩৬ জন পুরুষ ও ৪৩ জন নারী ১৭৯ জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে।