ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

পুরুষদের চুল পড়া কমানোর কার্যকরী উপায়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, নারীদের চাইতে পুরুষদের চুল বেশি পড়ে। আর একসময় তা টাকের সৃষ্টি করে। আর একবার টাক পড়ে গেলে আর সেখানে চুল গজানো সম্ভব না।
তবে চুল পড়া শুরু করলে প্রাথমিক অবস্থায় ব্যবস্থা গ্রহণ করলে ক্ষতির পরিমাণ কমানো যায়। চুল পড়ার প্রাথমিক লক্ষণ হল চুল পাতলা হয়ে যাওয়া। যখন চুলের ঘনত্ব পাতলা হতে থাকে, তখনই সচেতন হওয়া প্রয়োজন। বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে শুরু থেকেই চুলের যত্ন নেয়া উচিত। চলুন তবে জেনে নেয়া যাক চুল পড়া কমানোর কিছু উপায়-   

খাদ্যাভ্যাসে মনোযোগ দিন
কী খাচ্ছেন তা গুরুত্বপূর্ণ প্রভাব লক্ষ করা যায় আপনার চুলে। চুলের বৃদ্ধিতে সঠিক প্রকারের প্রোটিন ও পুষ্টি উপাদান গ্রহণ করা উচিত। ভিটামিন এ, সি, ডি, লৌহ এবং বায়োটিনের ঘাটতি চুলের বৃদ্ধি ধীর করে এবং ভবিষ্যতে চুল পাতলা হয়ে যাওয়ার পূর্বাভাস দেয়।  

সাপ্লিমেন্ট গ্রহণ
আমাদের খাবারে সাধারণভাবেই মাইক্রোনিউট্রিয়েন্টস ও প্রোটিনের ঘাটতি দেখা যায়। তাই মাথায় অবশিষ্ট চুল ভালো রাখতে খাদ্য তালিকায় সম্পূরক খাবার যোগ করা যেতে পারে।

সম্পূরক যেমন- বায়োটিন, জিংক, ক্যালসিয়াম প্যান্টোথেনেট, ভিটামিন ডি, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড এবং আরও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান সম্পূরক খাবার খান। কতটা সম্পূরক খাবার গ্রহণ করতে হবে তা জানতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  

চুল পড়া কমানোর তেল বা প্রসাধনী ব্যবহারে বিরত থাকুন
বাজারে চুল পড়া কমানোর তেল বা সিরাম পাওয়া যায়। তেলের অণু ত্বকে প্রবেশের ক্ষেত্রে অনেক বড় এবং এটা কেবল চুলকে বাইরে থেকে মসৃণ করে এবং মাথার ত্বক চকচকে দেখায়। যদিও তেল মালিশ মাথার ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে চুলের আগা গোড়া মসৃণ লাগে দেখতে। তাই তেল কিনতে চাইলে আগে একজন দক্ষ পরামর্শকের সঙ্গে আলোচনা করা উচিত।

মানসিক চাপ কমানো
চুল পড়ার অন্যতম কারণ হল মানসিক চাপ। মানসিকে চাপের কারণে শরীরে হরমোন নিঃসরণ বেড়ে যায় এবং চুল পড়া দেখা দেয়। তাই চাপ কমাতে ওষুধ, শরীরচর্চা এবং ভালো খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে।

প্রসাধনী পরিবর্তন ও সঠিক ব্যবহার
সাধারণের চেয়ে খুব বেশি চুল পড়ার সমস্যা দেখা দিলে শ্যাম্পু পরিবর্তন করুন। অনেক ধরনের মেডিকেইটেড প্রসাধনী রয়েছে যা চুলের সমস্যা দূর করতে পারে। চুলে পরিষ্কার রাখতে নিয়মিত শ্যাম্পু ব্যবহার করতে হবে। তবে ঘন ঘন নয়। চুলের ধরন অনুযায়ী সপ্তাহে দুই তিন বার শ্যাম্পু ব্যবহার করুন।