ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরিয়ডের সময় শারীরিক ও মানসিক স্বস্তি দেবে এসব ব্যায়াম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২০  

পিরিয়ড নারীদের জন্য খুব স্বাভাবিক ব্যাপার হলেও এই সময়টা খুব অস্বস্তিতেই কাটাতে হয়। অসহ্য পেটের যন্ত্রণা, মুড সুইং, মাথা ব্যথা, গা বমি বমি ভাব এই সময়ের খুব সাধারণ সমস্যা। খুবই অস্বস্তিতে দিন কাটাতে হয়। হাঁটাচলা করলে, জার্নি করলে যন্ত্রণা বাড়বে, এ ধারণা অনেক মেয়ের। মাসের ওইকটা দিন এক্সাসাইজও বন্ধ করে দেন তারা।

তবে বিশেষজ্ঞদের মতে, এই সময় ব্যায়াম করলে শারীরিক এবং মানসিক সমস্যা দূর হতে পারে। বিরক্ত এবং অস্বস্তি কাটিয়ে স্বাভাবিকভাবেই দিনগুলো পার করতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক কোন ব্যায়ামগুলো এই সময় আপনাকে পেটের ব্যথা কমাতে এবং মানসিক প্রশান্তি দিতে পারে। 

যোগা 
যোগার মাধ্যমে স্ট্রেচিং এবং ব্রিথিং এক্সাসাইজ হয়ে যায়। যোগা করলে শরীরের ব্লাড সার্কুলেশন ঠিক থাকে। পিরিয়ডের সময় শরীরে ব্লাড সার্কুলেশন ঠিক থাকা খুব দরকার। 

নাচ 
ফিট থাকতে সাহায্য করে নাচ। ভালো রাখে মনও। পিরিয়ডের সময় শরীরের মুভমেন্টের জন্য নাচের বিকল্প নেই। সেইসঙ্গে মনও ফুরফুরে থাকবে।  

হাঁটা 
হাঁটা খুব ভালো একটা এক্সাসাইজ। যদি অন্য কোনো এক্সাসাইজ করতে ভালো না লাগে তাহলে পিরিয়ডের সময় একটু হাঁটাহাঁটি করুন। 

পাইলেটস  
পেশির এক্সাসাইজের মধ্যে উল্লেখযোগ্য পাইলেটস। এটা পিরিয়ডের সময় করা যায়। মাসিকের সময় ব্যাক পেইন হলে পাইলেটস আপনাকে আরাম দেবে। তবে শরীরের অবস্থা বুঝে এক্সাসাইজ করা উচিত। 

দৌড়ানো 
অনেকেই ভাবেন,ঋতুস্রাবের সময় দৌড়াদৌড়ি বেশি করলে সমস্যা হবে। একদমই ভুল ভাবনা। পিরিয়ডের সময় দৌড়ালে বরং আপনি ফিট থাকবেন। পিরিয়ডের যন্ত্রণা থেকে মুক্তি দেবে দৌড়। জগিংও করতে পারেন। এই সময়টা নিজেকে হাইড্রেট রাখতে হবে। যদি দেখেন দৌড়াতে গিয়ে হালকা মাথা ঘুরছে তাহলে একটা লম্বা শ্বাস নিন। 

সাঁতার 
পিরিয়ডের সময় সাঁতার। শুনলে অবাক হবেন। কিন্তু এটাই সত্যি। পিরিয়ডের সময় মন খুলে সাঁতার কাটুন। সাঁতার কাটলে রিল্যাক্স হবে আর পানির কাউন্টার প্রেসারের কারণে সাঁতার কাটলে ওই সময়টা আপনার পিরিয়ডও হবে না। 

প্লানকিং 
পিরিয়ডের সময় উপযুক্ত এক্সাসাইজ প্লানকিং। মেঝের ওপর সোজা হয়ে শুয়ে পড়ুন। বুকের নিচে হাত দুটো ভাঁজ করে রাখুন। তারপর ধীরে ধীরে পায়ের আঙুলের ওপর ভর দিয়ে শরীরটা ওপরে তুলতে হবে। এভাবে বেশ কয়েকবার করুন। গোটা শরীরের ওয়ার্কআউট হয় প্লানকিং করলে। 

তলপেটের ব্যায়াম 
অনেকের মনে হতে পারে তলপেটের ব্যায়াম করলে সমস্যা হবে। সেটা কিন্তু একেবারেই নয়। বরং তলপেটের ব্যায়াম পিরিয়ডের যন্ত্রণা কমাবে। পেটের পেশিগুলোকে আলগা করবে।