ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পাকিস্তানকে ক্ষমা চাইতে বললেন দেশটির সাবেক রাষ্ট্রদূত

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩১ মার্চ ২০২১  

পাকিস্তান ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা চালিয়েছিল। এজন্য পাকিস্তানের ক্ষমা চাওয়া উচিত। এই মত দিয়েছেন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত ও প্রভাবশালী কূটনীতিক হোসেন হক্কানি। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের থিঙ্ক ট্যাঙ্ক হাডসন ইনস্টিটিউটে কর্মরত।

মঙ্গলবার ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, দূতাবাসের আয়োজনে ওয়েবিনারে বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ব্রাসেলসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহাবুব হোসেন সালেহসহ আরও কয়েকজন ওয়েবিনারে অংশ নেন।

হোসেন হক্কানি বলেন, পূর্ব পাকিস্তান ছিল ওই সময়ে পাকিস্তানি শাসকদের কাছে সোনার ডিম পাড়া হাঁস। বেশিরভাগ বৈদেশিক মুদ্রা অর্জিত হতো পূর্ব পাকিস্তান থেকেই। এ কারণেই ১৯৭০ সালে নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগের হাতে ক্ষমতা ছেড়ে দিতেও পাকিস্তানি সামন্ত শাসকরা প্রস্তুত ছিলেন না। বরং ১৯৭১ সালে ইসলামাবাদ তৎকালীন পূর্ব পাকিস্তানে (আজকের বাংলাদেশ) স্পষ্টত গণহত্যা চালিয়েছিল। দুর্ভাগ্যজনক হচ্ছে, এখন পর্যন্ত ওই গণহত্যার জন্য ক্ষমা চাওয়ার কোনো ইঙ্গিত পাকিস্তান সরকারের পক্ষ থেকে দেখা যাচ্ছে না। 

তিনি মনে করেন, বাংলাদেশে ১৯৭১ সালে সংঘটিত সব ধরনের নির্যাতনের জন্য পাকিস্তান সরকারকে ক্ষমা চাইতে সে দেশের জনগণেরই আহ্বান জানানো উচিত।

হোসেন হক্কানি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালির মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং খ্যাতনামা ছিলেন না, তিনি দক্ষিণ এশিয়া তথা ইতিহাসের অন্যতম নেতা, যাকে মহাত্মা গান্ধী ও নেলসন ম্যান্ডেলার সঙ্গে তুলনা করা যায়। 

তিনি আরও বলেন, এ মুহূর্তে বাংলাদেশ পৃথিবীর অন্যতম দ্রুত অগ্রসরমান দেশের একটি এবং দক্ষিণ এশিয়ার সবচেয়ে সফল দেশ। এর পেছনে অবদান হচ্ছে বঙ্গবন্ধু ও তার সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উৎসবের অনুষ্ঠানে গণহত্যার জন্য পাকিস্তান ক্ষমা চাইবে বলে সবাই আশা করেছিল। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেষ মুহূর্তে একটি বার্তা পাঠালেও দুর্ভাগ্যজনকভাবে গণহত্যার জন্য ক্ষমা প্রার্থনা করেননি।