ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পর্যটকদের অসচেতনতায় সৌন্দর্য হারাতে পারে খোয়া সাগর দিঘী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২০  

মানুষ স্বভাবতই প্রকৃতি প্রেমি। প্রাকৃতিক সৌন্দর্য সবসময় মানুষকে আকৃষ্ট করে। যে কারণে সুযোগ পেলেই প্রকৃতির সৌন্দর্য অবলোকনে মানুষ ঘর থেকে দূর দূরান্তে বেরিয়ে পড়ে। এজন্য প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা পর্যটন কেন্দ্রগুলো সরকারি-বেসরকারিভাবে সংরক্ষণের ব্যবস্থা করা হয়।

সেই ক্ষেত্রে প্রত্যেক পর্যটন এলাকা সুন্দর রাখতে নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার ব্যবস্থা করা হয়। কিন্তু অসচেতনতার কারণেই সেটি কারও খেয়াল থাকে না। এতে সুন্দর এবং পরিস্কার স্থানটি নোংরা না করতে মনে বিন্দুমাত্র ভাবনা জন্মায় না। সম্প্রতি লক্ষ্মীপুরের পর্যটন কেন্দ্র খোয়া সাগর দিঘী এলাকা গিয়ে ময়লা আবর্জনা দেখে পর্যটকদের অসচেতনতাই বেশি লক্ষ্য করা যায়।

পর্যটন মন্ত্রণালয় ও লক্ষ্মীপুর জেলা প্রশাসনের অর্থায়নে দিঘীর উত্তর ও পশ্চিমের একাংশ প্যালাসাইটিং দিয়ে পর্যটকদের বসার ব্যবস্থা করা হয়। এরজন্য কয়েকটি পাকা বেঞ্চ নির্মাণ করা হয়। সৌন্দর্য রক্ষার্থে একটি গোলঘর নির্মাণ করা হয় দিঘীর পশ্চিম পাড়ে। এছাড়া বসার জন্য বেশ কয়েকটি পাকা বৃত্তাকার বেঞ্চ রয়েছে। বসার স্থানে সড়কের পাশে ১৩ টি সোলার ল্যাম্পপোস্ট লাগানো হয়। এতে রাতেও দিঘীর সৌন্দর্য মানুষের মন কাড়ে। আর দিঘীর পাড়ের দক্ষিণা বাতাস মানুষকে প্রশান্তির শহরে ভাসিয়ে নেয়।

তবে দুঃখের বিষয় পর্যটকদের অসচেতনতার কারণে সৌন্দর্য হারাতে পারে ঐতিহ্যবাহী দিঘীটি। বসার জন্য দেওয়া পাকা বৃত্তাকার বেঞ্চের মাঝখানে ময়লা ফেলে তা নোংরা করে রাখা হচ্ছে। খাবার পলিথিন ও খোসা ফেলা হচ্ছে মনোমুগ্ধকর দিঘীতে। যে দিঘীতে সূর্য কিংবা চাঁদের আলো পড়লে চিক চিক করে।

হয়তো অদূর ভবিষ্যতে সচেতনতার অভাবে পরিস্কার পানি কালো হয়ে যাবে। তখন আলোতে চিক চিক করলেও পানি থেকে দুর্গন্ধ ভেসে আসবে। কারণ ময়লা ফেলার নির্দিষ্ট স্থান থাকলেও সচেতনতা কাজ করছে না অধিকাংশ পর্যটকদের মাঝে। একটু খেয়াল করলেই দেখা যায় প্রত্যেকটি ল্যাম্পপোস্টের নিচে ময়লা ফেলার জন্য ড্রাম দেওয়া রয়েছে। তবুও আমরা লক্ষ্য করি না, অসচেনতায় আমাদের মাঝে বাসা বাঁধে।

সূত্র জানায়, ১৩৬৭.৫৯ বর্গকিলোমিটারের ছোট্ট জেলা লক্ষ্মীপুরও প্রাকৃতিক সৌন্দর্যের অধিকারী। এই জেলার ৪ টি উপজেলাই মেঘনা নদীতে বেস্টিত। ইতিমধ্যে মেঘনা নদীর বিভিন্ন এলাকা পর্যটকদের মন জয় করে নিয়েছে। রয়েছে জমিদার বাড়ি। ঈদসহ বিভিন্ন ছুটিতে এসব এলাকায় পর্যটকদের ভীড় দেখা যায়।

জানা গেছে, বিশালতার কারণে দিঘীর এক পাশ থেকে অন্যপাশে কুয়াশাচ্ছন্ন দেখাতো। যে কারণে এর নামকরণ করা হয় খোয়া সাগর দিঘী। জনশ্রুতি রয়েছে দুই শতাধিক বছর পূর্বে আশপাশের এলাকা মাটি ভরাট এবং মানুষের জন্য ব্যবহারিক পানি সংরক্ষণের প্রয়োজনে দালালবাজারের জমিদার ব্রজবল্লভ রায় দীঘিটি খনন করান। জেলার বাসিন্দারা ছাড়াও বাইরের মানুষ এই দিঘীর সৌন্দর্য দেখতে আসেন। আর জেলা শহরের মানুষগুলোতো প্রতিদিন বিকেলে ছুটে যান দিঘীর পাড়ে।
পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলাদেশের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু বলেন, প্রকৃতির সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন মানুষের সচেতনতা বৃদ্ধি। তাহলেই প্রকৃতি আলো ছড়াবে। মানুষও প্রকৃতির দেয়া সেই আলো গায়ে মাখাবে। মানুষের সচেতনতার মাধ্যমেই প্রকৃতি আরও সুন্দর হয়ে উঠবে। কোন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রয়োজন নেই, নিজেকেই সমাজ ও প্রকৃতির সেবক হিসেবে কাজে লাগাতে হবে।