ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

নোয়াখালীতে গ্রাম আদালতে বাড়ছে ভরসা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

নোয়াখালীতে গ্রাম আদালতে সুফল মিলছে। ছোট ছোট দেওয়ানি ও ফৌজদারি বিরোধ নিষ্পত্তিতে মামলার জট কমছে উচ্চ আদালতে। এতে গ্রাম আদালতে বাড়ছে বিচারপ্রার্থীদের ভরসা।
সদর উপজেলার ১৩টি ইউপির ২০১৯ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত আগের মামলার জেরাসহ বিচারপ্রার্থীদের পাঁচ হাজার ৩২৪টি ছোট ছোট দেওয়ানি ও ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে গত ছয় মাসে ৭০১টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

নোয়াখালী ইউপি, পূর্ব চরমটুয়া ইউপি ও ধর্মপুর ইউপিতে ঘুরে দেখা যায়, গ্রাম আদালতে উপস্থিত বাদী ও বিবাদী উভয়ের মধ্যে বিরোধ আলাপ-আলোচনার মাধ্যমে আপসের চেষ্টা করছেন চেয়ারম্যান-সচিবসহ গঠিত আদালতের সদস্যরা। একাধিক মামলায় প্রথমে আপস না হওয়ায় বিচারিক প্রক্রিয়া শুরু করে তা নিষ্পত্তি করা হয়।

গ্রাম আদালতে উপস্থিত বিচারপ্রার্থীরা বলেন, এখানকার চেয়ারম্যান ও সচিবরা আন্তরিক হওয়ায় অভিযোগ মামলা আকারে নেয়ার আগেই অনেক বিরোধ সমঝোতার মাধ্যমে নিষ্পত্তি করে দেন। এতে গ্রাম আদালত ও জনপ্রতিনিধিদের প্রতি তাদের আস্থা বাড়ছে।

ধর্মপুর ইউপির সচিব মো. সহিদুল ইসলাম বলেন, ছোট ছোট বিরোধগুলো প্রতি সপ্তাহে নিষ্পত্তির কারণে বিচারপ্রার্থীরা গ্রাম আদালতের প্রতি আস্থাশীল হচ্ছে। এখানে দ্রুত মামলা নিষ্পত্তি হওয়ায় সবাই সন্তুষ্ট।

পূর্ব চরমটুয়া ইউপি চেয়ারম্যান মো. নুরুল আলম বলেন, অভিযোগের ১৫ দিনের মধ্যে গ্রাম আদালতের সভা ডেকে বাদী ও বিবাদী উভয় পক্ষের মধ্যে আপসের মাধ্যমে বিরোধ নিষ্পত্তির উদ্যোগ নেয়া হয়। এতে বিরোধ নিষ্পত্তি না হলে বিচারিক প্রক্রিয়া শুরু করে তা নিষ্পত্তি করা হয়। অল্প খরচে ও সহজে মামলা নিষ্পত্তির সুযোগ থাকায় দিন দিন ভরসা বাড়ছে এ আদালতে।

নোয়াখালী ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট আতাউর রহমান নাছের বলেন, ছোট ছোট দেওয়ানি ও ফৌজদারি বিরোধ স্থানীয়ভাবে নিষ্পত্তির জন্য ইউপি পর্যায়ে গ্রাম আদালত চালু করেছে সরকার। উচ্চ আদালতে মামলার জট নিরসন এবং অল্প সময়ে গ্রামীণ জনগোষ্ঠীকে বিচার প্রাপ্তিতে সুবিধা দিতেই এ উদ্যোগ নেয়া হয়।

সদর ইউএনও মো. আরিফুল ইসলাম সরদার বলেন, নিজ নিজ ইউপি চেয়ারম্যান, আবেদনকারী ও প্রতিবাদকারী মনোনীত দুজন করে চারজন প্রতিনিধিসহ পাঁচ সদস্যের সমন্বয়ে গঠিত হয় এ আদালত। এ উপজেলায় গ্রাম আদালত নিয়ে কোনো অভিযোগ নেই। গ্রাম আদালতে বিচারপ্রার্থীদের উপস্থিতি সন্তোষজনক।

স্থানীয় সরকার নোয়াখালীর উপ-পরিচালক আবদুর রউফ মণ্ডল জানান, যেকোনো সেবা মানুষের দ্বারে পৌঁছাতে সরকার যেসব যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন, গ্রাম আদালত তার একটি। এর মাধ্যমে গ্রামের লোকজন তার এলাকাতেই নিজেদের মধ্যে ছোট ছোট দেওয়ানি ও ফৌজদারি বিরোধ নিষ্পত্তির সুযোগ পাচ্ছেন।