ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

নোয়াখালী পৌর এলাকায় বর্জ্য-ব্যবস্থাপনার অভাব

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

নোয়াখালী পৌর এলাকায় বর্জ্য-ব্যবস্থাপনার অভাব ,বর্জ্য ব্যবস্থাপনা বলতে আবর্জনা সংগ্রহে পরিবহন, প্রক্রিয়াজাতকরণ, পুনর্ব্যবহার ও নিষ্কাশনের সমন্বিত ব্যবস্থা। বর্জ্য পদার্থের আধুনিক ও নিরাপদ অপসারণ ব্যবস্থার অপ্রতুলতা বাংলাদেশের অন্যতম পরিবেশগত সমস্যা।

নোয়াখালী জেলার মাইজদি শহরের বিভিন্ন স্থানে পৌরসভার নির্দিষ্ট ময়লা ফেলার স্থান নেই। রাস্তার পাশে ডাস্টবিনগুলো ময়লা-আবর্জনায় উপচানো থাকে,এর আশেপাশে ময়লা-আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে যা থেকে তীব্র দুর্গন্ধ ছড়ায়। পরিবেশ নোংরা হয়ে থাকে। বিভিন্ন এলাকার বাসাবাড়ির পরিত্যক্ত ময়লা আবর্জনা প্রধান সড়কের পাশে, কিছু আবাসিক এলাকায় বাড়িঘরের পাশে, বাসস্ট্যান্ডে, বাজারে, আশপাশের খাল বা খানাখন্দে প্রভৃতি জায়গায় ফেলা হচ্ছে। সেখান থেকে নতুন করে আরও জীবাণু ও দুর্গন্ধ ছড়াচ্ছে।

ফ্ল্যাটরোড, সুপার মার্কেটের পিছনের রোড, জেলা জামে মসজিদ মোড়, পৌরবাজার, উত্তর ফকিরপুর তথা পৌর এলাকার বেশিরভাগ জায়গায় পচাগলা ফলমূল, শাকসবজি,পলিথিনসহ বিভিন্ন বর্জিত ময়লা-আবর্জনার দুর্গন্ধে এলাকাবাসীদের নাভিশ্বাস দেখা দিয়েছে।

 

উৎকট গন্ধে অতিষ্ঠ হয়ে উঠছেন তারা। সেসব এলাকার চলাফেরা করতে হয় নাক টিপে। পথচারীদের যাতায়াতে সমস্যা হচ্ছে। ফলে নাগরিক জীবন বর্তমানে স্বাস্থ্য ঝুঁকিতে আছে। স্থানীয়দের মতে, পৌর প্রশাসন এসব ময়লা-আবর্জনা সময়মত সরিয়ে নিচ্ছেন না।

বর্ষা মৌসুমে এ পরিস্থিতি আরও খারাপ রূপ ধারণ করে। ডাস্টবিন উপচে কঠিন বর্জ্য রাস্তার পাশের ড্রেনে পড়ে পয়ঃনিষ্কাশন ব্যবস্থাকে অচল করে দেয়।

গৃহস্থালী বর্জ্যের পাশাপাশি রয়েছে হাসপাতাল-ক্লিনিকের বর্জ্যও। এগুলো ফেলা হয় ডাস্টবিন, রাস্তাঘাটসহ যেখানে সেখানে। চিকিৎসা বর্জ্যগুলোর মধ্যে আছে রোগীর ব্যবহৃত সুই, সিরিঞ্জ, রক্ত ও পুঁজযুক্ত তুলা, গজ, ব্যান্ডেজ, মানুষের অঙ্গপ্রত্যঙ্গ, ওষুধের ব্যবহৃত শিশি, ব্যবহৃত স্যালাইনের প্যাকেট, টিউমার, রক্তের ব্যাগ, রাসায়নিক দ্রব্যসহ বিভিন্ন ধরনের চিকিৎসাজাত ময়লা-আবর্জনা। এগুলো সাধারণ বর্জ্যের সঙ্গে মিশে ক্ষতিকর বর্জ্যে পরিণত হচ্ছে।

বর্জ্যে দূষিত হচ্ছে বায়ু, পানি ইত্যাদি। বায়ুদূষণের বড় কারণ সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার অভাব। পৌর এলাকার বর্জ্য,পচনশীল ও অপচনশীল আর্বজনা, রান্নাঘরের বর্জ্য ইত্যাদি আশেপাশের জলাশয়গুলোকেও দূষিত করছে।

এতদসত্ত্বেও বর্জ্য ব্যবস্থাপনার মনোন্নয়নে উদ্যোগ নিতান্তই অপ্রতুল। সুষ্ঠু ব্যবস্থাপনা ও ডাম্পিং ব্যবস্থার অভাবে বর্জ্য এখন বোঝায় পরিণত!