ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

নোবিপ্রবিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ল্যাব আনুষ্ঠানিক উদ্বোধন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ মে ২০২০  

এবার করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা যাবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ল্যাবে।

বৃহস্পতিবার দুুপুরে একাডেমিক ভবন-১ এর ৫ম তলায় মাইক্রোবায়োলজি বিভাগে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। এর আগে ৫ মে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজেও করোনাভাইরাস পরীক্ষার ল্যাব চালু করা হয়েছে।


তারা বর্তমানে ডেমো টেস্ট করছে। কয়েকদিনের মধ্যে বিভিন্ন হাসপাতাল থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষার কাজ শুরু হবে।

এসময় উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের এমপি (কুমিল্লা) কাজী সেলিনা ইসলাম, নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোয়াখালী জেলা সিভিল সার্জন ডা. মমিনুর রহমান, মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মজনুর রহমান, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন প্রমুখ।

উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম জানান, তারা এখানে প্রতিদিন ১৯৬টি নমুনা পরীক্ষা করতে পারবেন।আগামী সোমবার (১১ মে) থেকে এ ল্যাবে আনুষ্ঠানিক পরীক্ষা শুরু হবে। প্রতিদিন এ ল্যাব থেকে ১৯৬টি পরীক্ষার ফলাফল পাওয়া যাবে। আপাতত যারা পরীক্ষার সঙ্গে যুক্ত তাদের প্রশিক্ষণ চলছে। মোট ৪০ জনের একটি টিম করোনাভাইরাসের নমুনা পরীক্ষার সঙ্গে যুক্ত থাকবেন বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত ২৫ এপ্রিল চট্টগ্রামের স্বাস্থ্য অধিদপ্তর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের আরটিপিসিআর মেশিন চালু সাপেক্ষে করোনাভাইরাস নমুনার অনুমতি প্রদান করেন। এতে নোয়াখালী ছাড়াও পার্শ্ববর্তী লক্ষীপুর ও চাঁদুপরেও করোনারভাইরানের নমুনা পরীক্ষা করা হবে।


স্বাস্থ্য অধিদপ্তর থেকে বিশ্ববিদ্যালয়কে করোনা পরীক্ষার অনুমতি দেয়া হলেও নানা সংকট বিশেষ করে আর্থিক সংকট থাকায় ল্যাবটি পুরোভাবে প্রস্তুত করতে সমস্যা হয়। যার ফলে নোয়াখালী-৪ সদর সুবর্ণচর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী তার একরাম ফাউন্ডেশনের পক্ষ থেতে পাঁচ লাখ টাকা আর্থিক অনুদান দেন। একই সঙ্গে নোয়াখালী-৩ বেগমগঞ্জ আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরন দুই লাখ টাকা প্রদান করেন।