ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

নুসরাতকে যৌন হয়রানি : মামলার পরবতী তারিখ ২৯ জানুয়ারি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানির অভিযোগে দায়ের করা মামলার পরবর্তী তারিখ পুন:নির্ধারণ করেছে বিচারক। বুধবার (১৩ নভেম্বর) এ মামলায় বাদী নুসরাতের মা শিরিন আক্তারের স্বাক্ষ্য দেওয়ার দিন নির্ধারিত ছিলো। স্বাক্ষী আদালতে উপস্থিত থাকতে না পারায় ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদের আদালত তা পিছিয়ে আগামী ২৯ জানুয়ারি ২০২০ সালে দিন নির্ধারণ করছেন।

মামলার বাদীপক্ষের আইনজীবী শাহজাহান সাজু বলেন, চলতি বছরের ২৭ মার্চ আলিম পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানের দিন মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলা মাদ্রাসার পিয়ন নুরুল আমিনকে দিয়ে তার কক্ষে নুসরাতকে ডেকে নিয়ে যায়। এরপর সিরাজ নুসরাতকে বলে ‘তুই মাদ্রাাসার অন্য ছেলেদের সঙ্গে প্রেম করিস, আমার সঙ্গে প্রেম করলে কি হয়? ওরা তোকে কি দেয়, আমি তোরে পরীক্ষার প্রশ্ন দিবো’ এমন প্রস্তাবে নুসরাত রাজি না হলে সিরাজ নুসরাতকে জড়িয়ে ধরে এবং স্পর্শ কাতর স্থানে হাত দেয়। পরে নুসরাত কাঁদতে কাঁদতে অধ্যক্ষ সিরাজের কক্ষ থেকে বের হয়। যা নুসরাতের অপর সহপাঠীরা দেখতে পায়।

এর পরদিন ২৮ মার্চ নুসরাতের মা স্থানীয় ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ইয়াসিনকে নিয়ে মাদ্রাসায় যায় এবং সিরাজের কক্ষে গিয়ে তাকে তার বেত দিয়ে বেত্রাঘাত করেন। এক পর্যায়ে বিষয়টি মাদ্রাসা কমিটিকে জানানো হয়। পরে মাদ্রাসা কমিটি পুলিশ তলব করে। পুলিশ গিয়ে সিরাজকে আটক করে এবং সেদিনই নুসরাতের মা শিরিন আখতার সিরাজকে একমাত্র আসামি করে মামলা দায়ের করেন। পুলিশ ওইদিনই সিরাজকে জেল-হাজতে পাঠায়।

একইদিন নুসরাতের মা শিরিন আখতার ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এসএম ইমরানের আদালতে জবানবন্দি দেন। সেদিন নুসরাতও ২২ ধারায় জবানবন্দি দেয়। সেই জবানবন্দিতে নুসরাত বর্ণনা করে সিরাজ তার কোন জায়গায় কিভাবে স্পর্শ করে।

এরপর পুলিশের তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক শাহ-আলম ৮ জুলাই ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদের আদালতে সিরাজের স্বীকারোক্তিমূলক জবানবন্দি জমা দেন।

পরদিন অভিযোগ গঠনের শুনানি হয় এবং অপরাধ আমলে নেন আদালত। আদালত নারী শিশু নির্যাতন দমন আইনের ২০০৩ এর ১০ ধারায় ১৭ জুলাই অভিযোগ গঠন করেন। ২৭ অক্টোবর মামলাটির সাক্ষ্য দেওয়ার দিন ধার্য্য ছিলো। আদালতের অধিবেশন না থাকায় তা পিছিয়ে ১৩ নভেম্বর পরবর্তী দিন ধার্য্য করা হয়েছে। নুসরাতের মা শিরিন আখতার বলেন, এক মামলায় তো কুলাঙ্গার সিরাজের ফাঁসি হয়েছে। এই মামলায়ও যেন তার দৃষ্টান্তমূলক শাস্তি হয়।

রাষ্ট্রপক্ষের কৌসুঁলি ফেনী জজ কোর্টের পিপি হাফেজ আহম্মদ জানান, নারী শিশু আইন ২০০৩ এর ১০ ধারায় এ মামলায় আসামির ১০ বছরের শাস্তি হতে পারে। অপরাধের সব তথ্য প্রমাণ আছে। আমরা আশা করবো, ধারা অনুযায়ী এ মামলাও সিরাজের দৃষ্টান্তমূলক শাস্তি হবে।

২৪ অক্টোবর সোয়া ১১টায় ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মামুনুর রশিদ নুসরাত হত্যা মামলায় ১৬ আসামির ফাঁসির রায় ঘোষণা করেন। ২৭ মার্চের যৌন হয়রানীর ঘটনার ধারাবাহিকতায় নুসরাত হত্যার ঘটনা ঘটে।