ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

নিরিহ পরিবারকে উচ্ছেদ করে জমি দখল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১  

 

লক্ষ্মীপুর সদর উপজেলা তেওয়ারীগঞ্জ ইউনিয়নের পূর্ব চরউভূতি গ্রামের মৃত হাজী আবিদ আলীর পুত্র মোহাম্মদ আলী ও লক্ষ্মীপুর পৌরসভা মজুপুর গ্রামের মৃত আবুল কালামের পুত্র মোঃ আলমগীর হোসেনকে তাদের ক্রয়কৃত সম্পতি থেকে উচ্ছেদের পাঁয়তারা লিপ্ত থাকার অভিযোগ উঠেছে চরউভুতি গ্রামের মৃত মমিন উল্যার দুই পুত্র আব্দুর রহিম ও আব্দুল করিমের বিরুদ্বে। এ নিয়ে যেকোন সময় রক্তক্ষয়ী সংর্ঘষের আশংকা করছে স্থানীয়রা। এছাড়াও রীতিমত হুমকি ও জমিতে নির্মিত ঘর আগুন দিয়ে জ্বালিয়ে হত্যার হুমকি দিয়েছে বলেও অভিযোগ উঠেছে।
এলাকাবাসী সূত্রে জানা যায়, বিগত ১৩ এপ্রিল ২০০৬ইং তারিখে প্রতিপক্ষ আব্দুল করিমের দু'বোন নুর নেছা ও বদরের নেছার নিকট থেকে ২২৭৯নং ছাপ কবলা দলিল মুলে ৩১০৪ দাগে ৬১ শতক জমি ক্রয় করেন মোহাম্মদ আলী গং।ওই জমিটি ক্রয় করার পর থেকে দাতাদের ভাই করিম গংরা বর্গচাষি হিসেবে চাষাবাদ করে মোহাম্মদ আলী গংদেরকে যথারিতি ফসলাদী দিয়ে থাকেন। কিছু দিন করিম গং ফসলাদী দিলেও পরবর্তী সময়ে ঠিকমত ফসল না দিয়ে তালবাহানা শুরু করার কারনে বর্গাচাষি পরিবর্তনের সিদ্বান্ত নেন মোহাম্মদ আলী গং। এতে করিম গং ক্ষিপ্ত হয়ে উঠে। এক পর্যায়ে মোহাম্মদ আলী গংদেরকে ওই জমি থেকে উচ্ছেদের পাঁয়তারা মেতে উঠে করিম গং এমন অভিযোগ রয়েছে তাদের বিরুদ্বে। এই নিয়ে উভয় পক্ষের মধ্যে বিরোধ বাড়তে থাকে।
স্থানীয় এলাকাবাসী বিরোধ মিমাংশা করতে উভয়ের সন্মতির ভিক্তিতে লক্ষ্মীপুরের বিজ্ঞ আইনজীবি অধ্যাপক মোঃ নুর উদ্দিন বাবুল,এডভোকেট আবু নোমান মোহাম্মদ মামুন ও এডভোকেট বাবু কৃষ্ণ দুলাল দাস এর সমন্নয়ে উভয় পক্ষের কথাবার্তা ও কাগজপত্র পর্যালোচনা করে গত ১৮জুন ২০১৮ইং তারিখে মোহাম্মদ আলী গংদের ক্রয়কৃত ৬১ শতক জমি স্বত্ব স্বার্থ ও মালিকানা সাব্য করে একটি প্রতিবেদন দাখিল করেন। অপর দিকে ডিপি ২১৩নং খতিয়ান ভুক্ত ২২৮৭ নং দাগের অভ্যান্তরে প্রতিপক্ষ আব্দুল করিম গংদের মালিকানা স্বত্ব নেই মর্মে বিঁজ্ঞ আইনজীবিদের সিদ্বান্ত গৃহীত হয়। তা ছাড়া একই বিষয় নিয়ে ১৯ নং তেওয়ারীগঞ্জ ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালতে মোকাদ্দোমা নং ৬২/১৭ এর ১৯ সেপ্টেম্বর ২০১৭ইং তারিখের রায়ের প্রতিবেদনে মোহাম্মদ আলী গংদের ৬১ শতক জমি খরিদ সুত্রে মালিকানা সঠিক বলে ঊল্লেখ করেন এবং এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে জমিটি পরিমাপ করে বুঝিয়ে দেওয়ার নিদ্দের্শ  দেন।
মোহাম্মদ আলী গং ওই স্থানে সম্প্রতি একটি ঘর নির্মান করে পরিবার পরিজন নিয়ে বসবাস করছে। করিম গং এতে উত্তেজিত হয়ে ওই স্থান থেকে নির্মানাধীন ঘর অপসারনের জন্য চাপ সৃষ্টি করে হুমকি ধমকি দিচ্ছে  এমন অভিযোগ করেন ভুক্তভোগী পরিবার। তারা এখন নিরাপত্তাহীনতা ভুগছে বলেও দাবী করেন। মোহাম্মদ আলী গং প্রতিপক্ষ আব্দুল করিম গংদের অত্যাচার জুলুমের কবল থেকে রক্ষা পেতে প্রশাসনের সহায়তা কামনা করেন।