ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

নিরাপদ সন্তান প্রসবের আপন ঠিকানা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ জুন ২০২১  

লক্ষ্মীপুর জেলা শহর থেকে ৩৫ কিলোমিটার পূর্বে অবস্থিত চরফলকন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। প্রসূতি সেবা দানে এই কেন্দ্রটি অনন্য এক দৃষ্টান্ত হয়ে উঠছে। মেঘনা পাড়ের নদী ভাঙ্গা ২ টি ইউনিয়নের  গর্ভবতী ও প্রসূতিদের কাছে নিরাপদ সন্তান প্রসবের আপন ঠিকানা এটি। এই স্বাস্থ্য কেন্দ্রের সুনাম ছড়িয়ে পড়েছে আশপাশসহ পাশ্ববর্তী এলাকাতেও। এখানে নিরাপদে সন্তান প্রসবের জন্য দিন-রাত ২৪ ঘণ্টা খোলা থাকে। পরিচ্ছন্ন পরিবেশে বিনা খরচে সন্তান প্রসব শেষে হাসিমুখে বাড়ি ফিরে যান মায়েরা। চলতি মাসে ৪০ জন সহ নরমাল ডেলিভারির মাধ্যমে গেলো ১ বছরে ৫০২ জন প্রসূতি মা নিরাপদে সন্তান প্রসব করেছেন। যা একটি উপকূলীয় এলাকার জন্য বিরল।

হঠাৎ করে এই কেন্দ্রের বদলে যাওয়ার পেছনে রয়েছে ইউনিয়নের চেয়ারম্যান হাজী হারুনুর রশিদের বিশেষ অবদান। তিনি গর্ভবতী মায়েদের চিকিৎসা সেবায় একটি সিএনজি ও আসভাবপত্র দিয়ে সহযোগীতা করেন। নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসবে সফল হয়ে ইতোমধ্যে উপজেলাভিত্তিক শ্রেষ্ঠ হয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে চরফলকন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি।
নরমাল ডেলিভারি হওয়া মায়েরা জানান, নরমাল ডেলিভারিতে শুরুতে ভয় লাগলেও পরিবার-পরিকল্পনা কেন্দ্রটির মাঠকর্মী ও চিকিৎসকদের সাহসে নিরাপদে তাদের সন্তান প্রসব হয়েছে। এতে একদিকে যেমন খরচ কমেছে, অন্যদিকে তারা সুস্থ আছেন।

হোসনেয়ারা জানান, তার ছোট বোন গর্ভবতী। বেসরকারি হাসপাতালের চিকিৎসক জানিয়েছিলেন, গর্ভের বাচ্চা ওপরে উঠে গেছে, দ্রুত অপারেশন করতে হবে। ভয় নিয়ে বাড়ি ফিরে গেছেন তারা। পরদিন লোকমুখে এই কেন্দ্রের কথা শুনে এখানে আসেন। পরে এখানে বিনা আপরেশনে তার বোনের একটি সন্তান ভূমিষ্ট হয়।

পরিবার পরিকল্পনা পরিদর্শক (এফপিআই) মনির উদ্দিন জানান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের আশপাশে সাইনবোর্ডে লেখা রয়েছে, এখানে ২৪ ঘণ্টা নরমাল ডেলিভারি করানো হয়। লেখা অনুযায়ী সেবার কোনো হেরফের হয় না। দিন রাতে সেবাতে কোনো ভেদাভেদ নেই। যখনই প্রসূতি আসেন, তখনই সেবা দেওয়া হয়। অনেক সময় গভীর রাতে উঠে সন্তান প্রসব করাতে হয়। গত ১ বছরে এই কেন্দ্র থেকে ৮৯৪ জন গর্ভবর্তী নারী চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে এ কেন্দ্রেই ৫০২টি নরমাল ডেলিভারি হয়েছে। গর্ভত্তোর চিকিৎসা নিয়েছেন ৭৫৮ জন। ্এছাড়া গেলো বছরের জনসংখ্যা দিবসে ও পরিদর্শনে ১ম স্থান অর্জন করেছে এ কেন্দ্রটি। তিনি বলেন, প্রসূতি আসলে তাকে প্রথমে ভালোভাবে দেখা হয়। যদি ঝুঁকিপূর্ণ মনে হয় তাহলে সরকারি বড় হাসপাতালে রেফার করা হয়। সেবার মান বৃদ্ধিতে প্রতি মাসে ১০টি স্বাস্থ বিষয়ক বৈঠক করা হয়। যেখানে প্রসূতি মায়েদের বিনামূল্যে সেবা নিতে উদ্বুদ্ধ করা হয়।

চরফলকন ইউপি চেয়ারম্যান হাজী হারুনুর রশিদ বলেন, প্রসূতি সহ ইউনিয়নবাসীর চিকিৎসা সেবা নিশ্চিত করণে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ১টি সিএনজি, নরমাল ডেলিভারির জন্য স্ট্রেচার, বৈদ্যুতিক সরঞ্জামাদি সহ নানা উপকরণ ইউনিয়ন পরিষদ থেকে সরবরাহ করা হয়েছে। ফলে অত্র ইউনিয়নে বসবাসরত ১৪ হাজার মানুষ চিকিৎসা সেবা পাচ্ছে। এসময় স্বাস্থ্য সেবা মানুষের দূরগোড়ায় পৌছাতে যেকোনো সহযোগিতার আশ্বাস দেন তিনি।
 
পরিবার পরিকল্পনা জেলা কার্যালয়ের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ডাঃ আশফাকুর রহমান মামুন জানান, চরফলকন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি  কমলনগরের জন্য একটি মডেল হিসেবে পরিচিতি পাচ্ছে। পূর্বের তুলনায় তাদের সফলতা রয়েছে।  প্রসূতি সেবা ও সন্তান প্রসব তালিকায় আরও ভাল করবে এমনটাই প্রত্যাশা করেন তিনি।