ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্রের আত্মপ্রকাশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ মার্চ ২০২১  

‘হাতের মুঠোয় হাজার বছর আমরা তোমার সঙ্গী’ এ স্লোগানে বুধবার  বিকেলে নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র এর লোগো উম্মোচন ও আত্মপ্রকাশ অনুষ্ঠান তার জন্ম জেলা ফেনীর জেলা পরিষদের ড. সেলিম আল দীন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।  

এতে প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল বশর মজুমদার তপন।
উদ্বোধক ছিলেন ফেনী ইউনিভার্সিটির ট্রেজারার ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর তায়বুল হক।

নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র ফেনী জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট রাশেদ মাযহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব নারায়ন নাগ, দৈনিক প্রথম আলো নিজস্ব প্রতিবেদক আবু তাহের, দৈনিক ফেনীর সময় সম্পাদক মো. শাহাদাত হোসেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের নাট্য আন্দোলনের ইতিহাসে সেলিম আল দীন একটি অধ্যায়ের নাম। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাংলা নাটককে ঔপনিবেশিক ধ্যান-ধারণা থেকে মুক্ত করার ক্ষেত্রে সেলিম আল দীন অগ্রণী ভূমিকা পালন করেন। নাটক রচনার ক্ষেত্রে সেলিম আল দীন পাশ্চাত্য নাট্য-প্রকরণকে পাশ কাটিয়ে বাঙালির নিজস্ব নাট্যকৌশল নির্মাণে সচেষ্ট ছিলেন। তিনি অনবরত সন্ধান করে চলেন। তার নাটকে বাংলার মানুষের অস্তিত্ব এবং জগৎ-বোধ, যাপিত জীবনের স্বপ্ন ও যন্ত্রণা তার বিষয়- তা বিশ্বের সব মানুষেরই মনে ফুটিয়ে তুলেছেন। নাট্যচার্য সেলিম আল দীন শুধু ফেনী নয়, বাংলাদেশ ও সব বাংলা ভাষা-ভাষীদের গর্ব।
 
সংগঠনের সহ-সাংস্কৃতিক সম্পাদক তাহ্মিনা তোফা সীমা ও তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রহমত উল্ল্যাহ সুমনের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র ফেনীর সাধারণ সম্পাদক রাজীব সারওয়ার ও শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সম্পাদক আরিফ রিজভী।

এছাড়া আরও বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি আসাদুজ্জামান দারা, নাট্য ব্যক্তিত্ব নাসির উদ্দিন সাইমুম, নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়কারী এ বি এম মাসুদ ও ডিবিসি নিউজ, ডেইলি অবজারভারের ফেনী জেলা প্রতিনিধি মুহাম্মদ আবু তাহের ভূঁইয়া।

অপরদিকে ফেনীর সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের নেতারা, কবি, সাংবাদিক ও সুশীল সমাজের লোকজন অনুষ্ঠান উপভোগ করেন।

শুরুতে উদ্বোধক অতিথিদের সঙ্গে নিয়ে সংগঠনের লোগো উম্মোচন করেন। শেষে নাট্যচার্য ড. সেলিম আল দীনের জীবনীর ওপর মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

নবগঠিত কমিটিতে যাঁরা আছেন: নাট্যাচার্য সেলিম আল দীন চর্চা কেন্দ্র ফেনী জেলা কমিটিতে সভাপতি পদে মাজহারুল হক চৌধুরী রাশেদ (রাশেদ মাযহার), সহ-সভাপতি পদে- আসাদুজ্জামান দারা, সোহেলা মোস্তাক আহমেদ, সাধারণ সম্পাদক পদে সারওয়ার জাহান ফিরোজ (রাজীব সারওয়ার), যুগ্ম সাধারণ সম্পাদক পদে আরিফুল আমিন রিজভী, শিরিন আক্তার রত্না, সাংগঠনিক সম্পাদক পদে নাজমুল হক শামীম, যুগ্ম সাংগঠনিক সম্পাদক পদে দিদারুল আলম, অর্থ সম্পাদক পদে ফজলুল হক রনি, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে আলমগীর মাসুদ, দপ্তর সম্পাদক পদে সুরঞ্জিত নাগ, সাংস্কৃতিক সম্পাদক পদে আনোয়ার হোসেন রাজু, সহ-সাংস্কৃতিক সম্পাদক পদে তাহ্ফিনা তোফা সীমা, অভ্যর্থনা ও আপ্যায়ন সম্পাদক পদে রেহানা ইয়াসমিন, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে রহমত উল্ল্যাহ সুমন, সহ- তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইকবাল হোসেন ও স্বাস্থ্যবিষয়ক সম্পাদক পদে ডা. সাইফ উদ্দিন আহ্মেদ রয়েছে।  

কমিটিতে অপরাপর নির্বাহী সদস্যরা হলেন মজুমদার নাসির উদ্দিন, তানভীর আলাদীন কাজী, অ্যাডভোকেট সাইফুদ্দিন শাহীন, ইসমত আরা তারা, হুমায়ুন মজুমদার, এনামুল হক শাহেদ, বিধান চন্দ্র শীল, জ্যাবিন শরমিন প্লেভা, নুরুল আমিন হৃদয়, সুভাষ সুত্রধর, দীপঙ্কর শীল, হাসনাত মাহী, গোপাল দাস, আইনুল হক এমিল, ফাতেমা জান্নাত শশী, সাজ্জাতুল ইসলাম ও ইয়াকুব হোসেন মারুফ।