ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা দেশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২০  

বই উৎসবের মধ্যে দিয়ে সারাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে। শীতের সকালের মিষ্টি রোদে হাতে হাতে নতুন বই, চোখে মুখে খুশির ছটা; নতুন বছরের প্রথম দিন সারাদেশে স্কুলশিশুরা মেতেছে নতুন বইয়ের উৎসবে। যেন নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা পুরো দেশ।
ঝিনাইদহ সংবাদদাতা জানান, জেলার ৬ উপজেলায় চার লাখ ৫৬ হাজার ৬৬ জন শিক্ষার্থীদের মাঝে ৩৮ লাখ ৮৫ হাজার চারশ’ ৩৪টি বই বিতরণ করা হয়েছে। 


 
বরগুনা সংবাদদাতা জানান, জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে মোট ১২ লাখ ৭১ হাজার ৯৪০টি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে প্রাথমিক পর্যায়ে এক লাখ ২৯ হাজার এবং মাধ্যমিক পর্যায়ে ১১ লাখ ৪২ হাজার ৯৪০টি বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়েছে।

টাঙ্গাইল সংবাদদাতা জানান, জেলার চার লাখ ৪৫ হাজার ১৪০ জন প্রাথমিক শিক্ষার্থীর মধ্যে ২১ লাখ ১৮ হাজার ৬৯৯টি বই এবং প্রাক-প্রাথমিক ৭২ হাজার ৯৫৮ জন শিক্ষার্থীদের মধ্যে ৭২ হাজার ৯৫৮টি বই বিতরণ করা হয়েছে। এছাড়া চার লাখ ৪৮ হাজার ৮২১ জন মাধ্যমিক শিক্ষার্থীর মাঝে ৬০ লাখ ২৪ হাজার ৩০৯টি বই বিতরণ করা হয়।

নোয়াখালী সংবাদদাতা জানান, জেলার নয়টি উপজেলার এক হাজার ২৫৩টি সরকারি বিদ্যালয়ে ১৯ লাখ ১০ হাজার সাতশ’ ১১টি নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে।

লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, জেলার প্রায় পাঁচ লাখ ছাত্রছাত্রীর মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে জেলার পাঁচটি উপজেলায় ৭৩২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই লাখ তিন হাজার ৯৫০ জন, বেসরকারি ও রেজিস্টার্ডসহ অপর ৩৪৩টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৩৩ হাজার ১৯০ জন এবং তিনশ’টি সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় দুই লাখ ৭০ হাজার ছাত্রছাত্রী নতুন বই পেয়েছে।


 
ফেনী সংবাদদাতা জানান, ফেনীর ছয়টি উপজেলায় প্রাথমিক, ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল ও কারিগরি বিদ্যালয়ের চার লাখ ৪ হাজার ৬শ’ ২৩ জন শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ২৬ হাজার ৬শ’ ৫১টি বই বিতরণ করা হয়েছে। প্রাথমিক স্তরে ফেনী সদরে দুই লাখ ৫২ হাজার ৬শ’ ৩১টি, ফুলগাজীতে ৫২ হাজার ৪শ’ ৭০টি, পরশুরামে ৪৪ হাজার ৭শ’টি, ছাগলনাইয়ায় ৭৩ হাজার ৬৩টি, দাগনভূঞায় একলাখ ৫৫ হাজার একশ’টি ও সোনাগাজীতে একলাখ ৩২ হাজার ৬০ টি বই বিতরণ করা হয়েছে।

অন্যদিকে, মাধ্যমিক স্তরে ফেনী সদরে নয় লাখ ৩৮ হাজার ৬শ’ দুইটি, ফুলগাজীতে একলাখ ৫৮ হাজার ৮শ’ ৭৫টি, পরশুরামে দুইলাখ তিন হাজার ৮৩০টি, ছাগলনাইয়ায় তিন লাখ ৩৮ হাজার ৮শ’ ৭০টি, দাগনভূঞায় পাঁচ লাখ ১৬ হাজার ৫শ’ ৮০টি এবং সোনাগাজীতে চার লাখ ৬১ হাজার বই বিতরণ করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, বছরের প্রথমদিনে প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় নয় লাখ শিক্ষার্থী নতুন বই পেয়েছে। জেলার দুইহাজার ৩১২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ৩২৯টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ২৫ লাখ ২৬ হাজার ৪৮৭টি এবং মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ৪৩ লাখ ৭৩ হাজার ৯৮৪টি বই দেয়া হয়েছে।


 
লালমনিরহাট সংবাদদাতা জানান, জেলার ৫টি উপজেলার এক হাজার ৬২৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে তিন লাখ পাচঁ হাজার ২৩৯ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩ লাখ ৭৫ হাজার ৯২১টি বই বিতরণ করা হয়েছে।

নীলফামারী সংবাদদাতা জানান, জেলায় তিন হাজার ৩১২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ লাখ ৩২ হাজার ৯৪১ জন শিক্ষার্থীর মাঝে ৫৪ লাখ ২৫ হাজার ৭১৪টি বই বিতরণ করা হয়েছে। জেলার ২ হাজার ৮৮২ প্রাথমিক বিদ্যালয়ের ৪ লাখ ৭২ হাজার ৬৮৮ শিক্ষার্থীর মাঝে ১৯ লাখ ৭১ হাজার ৩৯৯টি বই বিতরণ করা হয়েছে। জেলার ৪৩০টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ২ লাখ ৬০ হাজার ২৫৩ শিক্ষার্থীর মাঝে ৩৪ লাখ ৫৪ হাজার ৩১৫টি বই বিতরণ করা হয়েছে।

হবিগঞ্জ সংবাদদাতা জানান, জেলার ৯টি উপজেলায় ১ হাজার ৪০০টি প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ের ৬ লাখ ৭৬ হাজার শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ৮৫ হাজার ৭৮টি নতুন বই বিতরণ করা হয়েছে। এর মাঝে মাধ্যমিক পর্যায়ের ৩৪৮টি প্রতিষ্ঠানের ২ লাখ ৩৭ হাজার ৪৭২ জন শিক্ষার্থী পেয়েছে ৩১ লাখ ৯৮ হাজার ৪১৪টি বই। অন্যদিকে প্রাথমিক পর্যায়ের ১ হাজার ৫২টি বিদ্যালয়ের ৪ লাখ ৩৯ হাজার ১৪৩ জন শিক্ষার্থী পেয়েছে ১৮ লাখ ৬ হাজার ৬৬৪টি বই।