ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈন‌ন্দিন রু‌টিন যেমন হ‌লে ক‌রোনা ঝুঁ‌কি কম‌বে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ জুন ২০২০  

চলমান জীবন ব্যবস্থাকে ওলটপালট করে দিয়েছে করোনা। এমন পরিস্থিতিতেও শিশু-কিশোর থেকে শুরু করে বড়দের দৈনন্দিন রুটিন এলোমেলো হয়ে গেছে। তবে জীবন তো আর থেমে থাকবে না, এর সঙ্গে মানিয়ে নেয়াটাই এখন বাস্তব। তাই জীবন চালাতে প্রয়োজন নতুন ছক।

চলুন জেনে নেই দৈন‌ন্দিন রু‌টিন যেমন হ‌লে ক‌রোনা ঝুঁ‌কি কম‌বে-

করোনাকালীন রুটিন তৈরি করুন সহজ ও সঙ্গতিপূর্ণ 

* প্রতিদিনের সময়গুলো নিয়ে এমন রুটিন তৈরি করুন যাতে সময়টা গঠনমূলক কাজে ব্যয় হয়। 

* সন্তানদের জন্য ঘরেই লেখাপড়ার সময়সূচি তৈরি করতে পারেন। 

* অবশ্যই সবার জন্য অবসরের সময় রাখবেন।

* প্রতিদিনের রুটিনে ব্যায়ামের সময় রাখুন। তা একত্রেও হতে পারে অথবা সুবিধা মতো ভিন্ন ভিন্ন সময়েও হতে পারে।

সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে সন্তানদের ধারণা দিন

* কোভিড-১৯ রোগটি সাধারণত সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। তাই এ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রেখেই চলতে হবে। আপনি যেমন সামাজিক দূরত্বের নিয়মকানুন ও স্বাস্থ্যবিধি মেনে চলবেন, তেমনি আপনার সন্তানদেরও শিখতে সাহায্য করুন।

* অনুমতি স্বাপেক্ষে সন্তানকে নিয়ে বাইরে যেতে পারেন। এক্ষেত্রে আপনার এলাকাটি লকডাউনে আছে কি না, আশপাশের পরিস্থিতি বিবেচনায় নিন।

* শিশু-কিশোরদের সামাজিক দূরত্বের বিষয়ে লিখে ও ছবি এঁকে সচেতন করতে পারেন।

* কখনই আতঙ্ক সৃষ্টি করবেন না। সন্তানদের আশ্বস্ত করুন যে, তারা নিরাপদ। 

* রুটিন তৈরির ক্ষেত্রে সন্তানদের পরামর্শ শুনুন এবং তা গুরুত্বের সঙ্গে নিন।

হাত ধোয়া ও স্বাস্থ্যবিধি মেনে চলাকে আনন্দদায়ক করে তুলুন

* ডব্লিউএইচও করোনাকালীন স্বাস্থ্যবিধিতে হাত ধোয়ার কথা বলেছে। তাই শিশু সন্তানদের হাত ধোয়ার বিষয়টিকে আনন্দদায়ক করুন। এ জন্য ২০ সেকেন্ডের গান তৈরি করতে পারেন। তার সঙ্গে যোগ করতে পাররেন মজার কিছু অঙ্গভঙ্গিও। 

* বার বার হাত ধোয়ার জন্য সন্তানদের প্রশংসা করুন।

* খেলার ছলে কে কতবার নাক-মুখ-চোখ স্পর্শ করছে, তা নির্ণয় করতে পারেন। সবচেয়ে কম স্পর্শ করবে যে, তার জন্য পুরস্কারের ব্যবস্থা করুন।

দিন শেষে সারাদিনের কার্যক্রম সম্পর্কে এক মিনিট হলেও ভাবুন। সারাদিনে সন্তানদের করা ইতিবাচক বা মজার কাজ সম্পর্কে তাদের বলুন। এতে করে তারা আরও বেশি উৎসাহিত হবে। ভালোভাবে সবকিছু সম্পন্ন করার জন্য নিজের প্রশংসা করতে ভুলবেন না।