ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দেশের ১০ ‘আইসিটি ট্যালেন্ট’কে প্রশিক্ষণ দেবে হুয়াওয়ে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২০  

দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থীকে ‘আইসিটি ট্যালেন্ট’ হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি প্রতিষ্ঠান হুয়াওয়ে। এ শিক্ষার্থীরা হুয়াওয়ের প্রশিক্ষণ পাবেন। সম্প্রতি ‘সিডস ফর দ্য ফিউচার ২০২০’ শীর্ষক ভার্চুয়াল গালা ইভেন্টে এমন ঘোষণা দেয়া হয়।

হুয়াওয়ের এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট শেন মিংজে অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইউনেস্কো বাংলাদেশের প্রধান বিয়াট্রিস কালদুন।

প্রাথমিক পর্যায়ে মোট ৫০০ জন শিক্ষার্থী এ ইভেন্টে অংশগ্রহণ করে। সিজিপিএ, তাৎক্ষণিক পরীক্ষা এবং নতুন প্রযুক্তি ও উদ্ভাবনী প্রতিষ্ঠানের ওপর শিক্ষাথীদের দেয়া প্রেজেন্টেশনের ওপর ভিত্তি করে ১০ জন বিজয়ী নির্বাচিত করা হয়। বিজয়ীরা হলেন- বুয়েটের সিএসই বিভাগের আফসারা বেনজির ও খন্দকার মুশফিকুর রহমান, চুয়েটের ইইই বিভাগের তাসনিয়া সুলতানা ও আবদুল্লাহ আল মিরাজ, রুয়েটের সিএসই বিভাগের রাবেয়া তুস সাদিয়া ও অমিত কর্মকার, ঢাবির আদিবা তাবাসসুম চৌধুরী ও আরিফুর রহমান এবং কুয়েটের ইইই বিভাগের ফারিয়া রহমান ও ফয়েজ-উল ইসলাম।

অনুষ্ঠানে মহিবুল হাসান চৌধুরী বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর জন্য পরিবর্তনশীল বৈশ্বিক চিত্রের সঙ্গে খাপ খাইয়ে নেয়া ক্রমশই জরুরি হয়ে উঠছে। প্রতিযোগিতায় টিকে থাকতে এবং বৈশ্বিক প্রযুক্তিগত উৎকর্ষের সঙ্গে তাল মেলাতে আমাদের প্রয়োজন তরুণদের মধ্যে প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতার বিকাশ ঘটানো। আইসিটি ক্ষেত্রে দক্ষতা তাদের আরো শক্তিশালী করে তুলবে এবং তারা সমাজের উন্নয়নে আরো জোরাল ভূমিকা পালন করতে সক্ষম হবে।

হুয়াওয়ে পাঁচ বছর ধরে বাংলাদেশে এই ইভেন্ট আয়োজন করে আসছে। সাধারণত নির্বাচিত শিক্ষার্থীরা চীনে দুই সপ্তাহব্যাপী ট্রেনিংয়ে অংশ নিয়ে থাকে। তবে এ বছর কোভিড-১৯ সংক্রান্ত সীমাবদ্ধতার কারণে প্রশিক্ষণ পর্বটি অনলাইনে সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।