ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দেশে প্রথম ভয়েস কন্ট্রোল হুইল চেয়ার উদ্ভাবন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ মার্চ ২০২১  

দেশের প্রতিবন্ধী ও পক্ষাঘাতগ্রস্ত বিশাল জনগোষ্ঠীর চলাচলের একমাত্র মাধ্যম হুইল চেয়ার। প্রচলিত পদ্ধতির হুইল চেয়ারে চলাফেরা করতে গিয়ে অন্যদের সাহায্য নিতে হয়। এতে করে যেমন প্রতিবন্ধী ব্যক্তির ব্যক্তি স্বাধীনতা থাকে না, তেমনি তারা পরিবারের মানুষের কাছে বোঝাতে পরিণত হয়। তাদের সুবিধার কথা চিন্তা করেই ভয়েস কন্ট্রোল সংবলিত স্মার্ট হুইল চেয়ারের উদ্ভাবন করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল গবেষক। এই হুইল চেয়ারটি দেশের প্রথম স্মার্ট হুইল চেয়ার বলেও দাবি করছেন তারা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও রুয়েটের অর্থায়নে গত বছরের আগস্টে শুরু হওয়া এই প্রকল্পটি শেষ হয়েছে চলতি বছরের মার্চে। রুয়েট গবেষণা ও সম্প্রসারণ দফতরের অধীনে পরিচালিত এই গবেষণা প্রকল্পটির পরিচালক ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মাসুদ রানা। গবেষণায় আরো যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এমএসসি শিক্ষার্থী সাদমান মাহমুদ খান এবং ম্যাকাট্রোনিকস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ওয়াসিফ আহমেদ।

শুরুর গল্প সম্পর্কে জানতে চাইলে গবেষণা প্রকল্পের পরিচালক অধ্যাপক ড. মাসুদ রানা বলেন, আমাদের সমাজে অনেক ডিজেবল ব্যক্তি রয়েছেন। যারা সহজে এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে পারে না। দিনের বেশিরভাগ সময় কাটে তাদের বাড়িতে। তারা নিঃসঙ্গ একাকি জীবন-যাপন করে। বাইরে যেতে গেলেও আরেকজনের সহযোগিতা নিতে হয়। সেই ডিজেবল ব্যক্তি কিভাবে নিজে থেকেই চলাফেরা করতে পারে, কাজকর্ম করতে পারে সেই চিন্তা থেকেই স্মার্ট হুইল চেয়ার বানাতে উদ্বুদ্ধ হই। তাদের কথা ভেবেই চেয়ারটি তৈরির প্রকল্প হাতে নেয়া এবং আমরা সেটি তৈরি করতে সক্ষম হয়েছি।

সাধারণ হুইল চেয়ার থেকে এই হুইল চেয়ারটিতে বাড়তি কি সুবিধা পাওয়া যাবে? এমন প্রশ্নের জবাবে অধ্যাপক মাসুদ রানা বলেন, আমরা এটাকে দুইটি মুডে কাজ করাতে পারবো। যাদের হাত কাজ করে না (প্যারালাইজড) তারা ভয়েস দিয়ে এটাকে ব্যবহার করতে পারবে। অর্থাৎ ‘লেফট’ বললে বামে যাবে, ‘রাইট’ বললে ডানে, ‘ফরোয়ার্ড’ বললে সামনে আর ‘ব্যাক’ বললে পিছনে যাবে। এই অপশনটা রাখা হয়েছে। আর এটাকে মেডিকেল বেড হিসেবেও ব্যবহার করা যাবে। অনেক সময় দেখা যায় প্রতিবন্ধী ব্যক্তিদের মেডিকেল সাপোর্টের প্রয়োজন হয়। তখন তাদের আলাদা বেডে নিয়ে চিকিৎসা দিতে হয়। এই চেয়ারেকে সহজেই ইমার্জেন্সি মেডিকেল বেডে রূপান্তর করা যাবে।

গবেষণা প্রকল্পের পরিচালক আরো বলেন,  এই স্মার্ট হুইল চেয়ারটাকে আমরা বাইরের দেশের চেয়ারের সঙ্গে তুলনা করছি। বাইরের দেশে এই চেয়ারটা দাম রয়েছে এক লাখ বিশ হাজার থেকে ত্রিশ হাজার টাকা পর্যন্ত। আমরা যেহেতু এটাকে প্রথম তৈরি করেছি সেজন্য খরচটা একটু বেশি লাগছে। যখন এটাকে আমাদের প্রোডাকশন লেভেলে নিয়ে যাবো এটার মূল্য আরো কমে আসবে। তখন একটা চেয়ারের দাম আসবে ৪১ হাজার টাকার মতো।