ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ মে ২০২০  

মৌলভীবাজারের জুড়ী উপজেলার সীমান্তবর্তী ইউনিয়ন ফুলতলা। ওই ইউনিয়নে ৪টি খাসিয়া পুঞ্জিতে (ক্লিব পুঞ্জি,অনিল পুঞ্জি, থাম পুঞ্জি ও আদাবাড়ি পুঞ্জি) শতাধিক পরিবারের বসবাস। পুঞ্জির চতুর্দিক পাহাড়-টিলা ও চা-বাগান বেষ্টিত। কিন্তু কৃষিকাজ করার জন্য খাসিয়াদের নেই পর্যাপ্ত জায়গা। প্রধান অর্থকরী ফসল হিসেবে পান চাষ করে তারা তাদের জীবিকা নির্বাহ করে।

বর্তমানে মহামারি করোনাভাইরাসের কারণে সৃষ্ট দুর্যোগে অন্যান্যদের মতো থমকে গেছে এসব ক্ষুদ্র নৃতাত্ত্বিক (খাসিয়া) সম্প্রদায়ের জনগোষ্ঠীর জীবন চলার পথ। লকডাউন থাকার কারণে চাষকৃত পান বাজারজাত বন্ধ রয়েছে। যার কারনে তারা চরম খাদ্য ঝুঁকিতে পড়েছে।  ওই পুঞ্জির বাসিন্দারা বাইরে গিয়ে কোন কাজ করতে না পারায় কর্মহীন হয়ে পড়েন। এমনকি পুঞ্জি থেকে বের হয়ে বাইরের কোনো বাজারে গিয়ে কেনাকাটার সুযোগ পাচ্ছে না। এতে করে তারা চরম সমস্যার মধ্যে পড়েন। এমতাবস্থায় তাদের কষ্টের কথা শুনে প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করে মানবিক সহায়তা নিয়ে তাদের পাশে এসে দাঁড়ান উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বনিক। 

গতকাল বিকেলে উপজেলা সদর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে ঝড়-বৃষ্টি উপেক্ষা করে ওই সকল পুঞ্জির ১০০ কর্মহীন পরিবারে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ১০ কেজি করে চাল নিয়ে হাজির হন ইউএনও অসীম চন্দ্র বনিক। এ সময় সামাজিক দূরত্ব বজায় রেখে এই ত্রান সামগ্রী বিতরণ করেন তিনি। 

প্রধানমন্ত্রীর উপহার পেয়ে বেজায় খুশি কর্মহীন খাসিয়ারা। তারা বলেন, পাহাড়ের ভেতরে বর্তমানে তারা খুবই কষ্টের মধ্যে দিনাতিপাত করছেন। এমন সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ত্রাণ নিয়ে আসায় সরকার ও উপজেলা প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তা ইউএনওকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তারা।

ত্রাণ বিতরণের সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ওমর ফারুক, ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুক আহমদ, ইউনিয়ন আওয়ামীলীগের সম্পাদক তাজুল ইসলাম, ফুলতলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরমান আলী,ইউপি সদস্য ইমতিয়াজ মারুফ,জামাল উদ্দিন সেলিম,মাহবুব আলম রওশন,ক্লিব পুঞ্জির মন্ত্রী এনন্টনি খাসিয়া (আর্মি) অনিল পুঞ্জির মন্ত্রী অনীল খাসিয়া, থাম পুঞ্জির মন্ত্রী  হেভ খাসিয়া, আদাবাড়ি পুঞ্জির মন্ত্রী বাবুরাম প্রমুখ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বনিক বলেন, জুড়ীর ফুলতলার খাসিয়া পুঞ্জি দরিদ্র প্রবণ ও দুর্গম এলাকা। করোনা কালীন তাদের সরকারি ত্রাণ খুবই প্রয়োজন। বৈচিত্র্যের মধ্যে একতা এই নীতি বাস্তবায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন সময় সরকারের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার পৌঁছে দিতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। জুড়ী উপজেলা নির্বাহী অফিসার বৈচিত্র্যের মধ্যে একতা বিশ্বাসী। একই বাগানে বিভিন্ন জাতের ফুল থাকলেই সেই বাগান সুন্দর, স্বার্থক ও অর্থবহ হয়। এটাই বাংলাদেশ।