ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

তিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

ভারত, রাশিয়া ও সিঙ্গাপুরের তিনটি চলচ্চিত্র উৎসবে এবার অংশ নিচ্ছে দেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ইমপ্রেস টেলিফিল্মের ‘ইতি, তোমারই ঢাকা’। এ ছবিটি সর্বশেষ গেল জুলাইয়ে সাউথ আফ্রিকায় অনুষ্ঠিত ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়। এ পর্যন্ত ছবিটি বিশ্বের প্রায় ১৫টি চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। 

বুধবার ভারতের শিলিগুড়িতে শুরু হয়েছে ‘গ্লোবাল সিনেমা ফেস্টিভাল’, এখানে প্রদর্শিত হবে ছবিটি। ২৩ আগস্ট থেকে রাশিয়ায় অবস্থিত পৃথিবীর শেষ সীমান্ত হিসেবে পরিচিত সাখালিন শহরে বসছে ‘১০ম সাখালিন ফিল্ম ফেস্টিভাল’। বিশ্বের বিভিন্ন প্রান্তের ছবির সঙ্গে দেখানো হবে এ ছবিটিও এবং ৩০ আগস্ট থেকে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ‘সিঙ্গাপুর সাউথ এশিয়ান ফিল্ম  ফেস্টিভালেও প্রদর্শিত হবে ‘ইতি, তোমারই ঢাকা’।

গেল বছরের অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩ তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ারের মধ্য দিয়ে শুরু হয়েছিলো ‘ইতি, তোমারই ঢাকা’র যাত্রা। এরপর ইন্দোনিশিয়া, রাশিয়া, কম্বোডিয়া, কানাডা, ইংল্যান্ড, সাউথ আফ্রিকাসহ ভারতের মুম্বাই, পুনে, জয়পুর, চেন্নাই চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ‘ইতি, তোমারই ঢাকা’। 

সাম্প্রতিক ঢাকার চিত্র নিয়ে ১১ তরুণ নির্মাতা তৈরি করেছেন ‘ইতি, তোমারই ঢাকা’। তারা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।