ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

তারেককে পদ ছাড়তে ড. কামাল-জাফরুল্লাহর আহ্বান!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২০  

দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দুর্নীতির মামলায় কারাভ্যন্তরে রয়েছেন। অথচ তাকে মুক্ত করতে দল ও পরিবারের পক্ষ থেকে লক্ষণীয় কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ উঠেছে।

উপরন্তু বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান চাইছেন না এখনই তার মা জেল থেকে বের হোক। কারণ তার মা বাইরে এলে লন্ডনের আয়েশি জীবনযাপন বাঁধাগ্রস্ত হবে। তিনি পদ ও মনোনয়ন বাণিজ্য করতে পারবেন না। এজন্য কৌশলে দলের একটি বড় অংশকে ম্যানেজ করে তিনি খালেদার মুক্তির আন্দোলনকে বিপথে প্রভাবিত করেছেন। কিন্তু তার এই স্বৈরাচারী মনোভাবে ক্ষুব্ধ ২০ দলীয় জোটের শরীকদলগুলো। যার প্রমাণ সম্প্রতি জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহের বক্তব্যে মেলে।

ডা. জাফরুল্লাহ বলেন, তারেক রহমান সরে গেলে শক্তিশালী হবে বিএনপি। ৮ ফেব্রুয়ারি ঐক্যফ্রন্টের সমন্বয়ক ড. কামাল হোসেন বলেন, তারেককে টেনে-হিঁচড়ে নামাতে হবে। নাহলে বিএনপির অবস্থার উন্নতি হবে না। আর যদি তিনি একান্তই না চান, তবে তাকে বয়কট করতে হবে বিএনপি নেতাদের।

বিএনপির বিক্ষুব্ধ একটি অংশ বলছে, বিএনপির আজকের এই ভঙ্গুর রাজনৈতিক অবস্থানের জন্য তারেক রহমানই অদ্বিতীয়ভাবে দায়ী। কারণ তিনি যা খুশি তাই করছেন। সত্য-মিথ্যা কিংবা যোগ্য-অযোগ্য বিচার না করে টাকার কাছে বিক্রি হয়ে দলে নেতা-কর্মীর শূন্যতা তৈরি করেছেন। তারেক রহমানের স্বেচ্ছাচারিতার কারণে অনেকে দলত্যাগ কিংবা দলবিমুখ হয়ে দূরে সরে গিয়েছেন। তবুও তার এতে অনুতাপ নেই। উপরন্তু আরো বেপরোয়া হয়ে পদ ও মনোনয়ন বাণিজ্যে ব্যস্ত সময় পার করছেন তারেক। মনোনিবেশ করছেন লন্ডনের আয়েশি জীবনযাপন এবং ব্যাংক-ব্যালেন্সের দিকে। ভুলেও নিজের কারাবন্দী মায়ের মুক্তির কথা মুখে আনছেন না। কারণ তিনি খুব ভালো করেই জানেন, তার মা বাইরে এলে পতন ঘটবে নিজ সাম্রাজ্যের।

বিক্ষুব্ধ এই অংশটি আরো বলছে, তারেক রহমান সদ্য অনুষ্ঠিত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে ঘুণাক্ষরেও আলোচনা করেনি ২০ দলীয় জোটের সঙ্গে। এমনকি তাদের মধ্য থেকে প্রার্থিতাও দেওয়া হয়নি। এ নিয়ে চরমভাবে মনঃক্ষুণ্ণ জোটের দ্বিতীয় প্রধান দল জামায়াত। এ কারণে তারা বিএনপি মনোনীত প্রার্থীদের প্রচারণায় অংশ নেননি। এমনকি সহায়তা নেননি বিএনপি সমর্থিত দল ঐক্যফ্রন্টেরও।

ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, জামায়াতের সমর্থন ছাড়া মাঠের রাজনীতিতে চরমভাবে দুর্বল বিএনপি। বলা যায়, জামায়াতের উপর ভর করেই তারা এতোদিন রাজনীতি করে আসছে। অথচ সেই রাজনৈতিক মিত্রকে হঠাৎ কেন দূরে ঠেলে দেয়া, কি তার কারণ-তা নিয়ে গুঞ্জন উঠেছে।

বিএনপির রাজনৈতিক ব্যর্থতার মূল কারণ তারেক রহমান উল্লেখ করে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহ বলেন, দেশে থাকা জ্যেষ্ঠ নেতাদের ওপর দায়িত্ব দিয়ে তারেক রহমানের দল থেকে সরে যাওয়া উচিত। পাশাপাশি তার বাংলাদেশ এবং এ দেশের রাজনীতিসহ জনগণের মনোভাব নিয়ে পড়াশোনা করা উচিত। কারণ তার নেতৃত্বে দল ও জনগণ ওষ্ঠাগত।

একই কথা বললেন ঐক্যফ্রন্টের সমন্বয়ক ড. কামাল হোসেন। তিনি বলেন, আমি আহ্বান জানাচ্ছি তারেক রহমানকে স্বেচ্ছায় তার পদ থেকে সরে গিয়ে নতুন নেতৃত্ব সৃষ্টি করতে। প্রয়োজনে দলের অস্তিত্ব রক্ষার স্বার্থে তাকে টেনে-হিঁচড়ে নামাতে হবে। নাহলে বিএনপির অবস্থার উন্নতি হবে না। আর যদি তিনি একান্তই না চান, তবে তাকে প্রত্যাখ্যান করতে হবে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তারেক রহমানের পাপের ষোলকলা পূর্ণ হয়ে গেছে। এ কারণে এখন ২০ দলীয় জোট ও বিএনপি সমর্থিত দল ঐক্যফ্রন্টও আজ তার বিরুদ্ধে কথা বলছে। দলীয় পদ থেকে সরে যেতে মিছিল-মিটিং করে আহ্বান জানাচ্ছে। এ থেকে সহজেই অনুমেয়, বিএনপির ভবিষ্যৎ কেমন হবে এবং কী হবে দুর্নীতিবাজ তারেকের?