ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

জিভে জল আনবে ‘স্পাইসি দই চিকেন’

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

মুরগির মাংস যেভাবেই রান্না করা যায় সেভাবেই খেতে দারুণ লাগে। কিন্তু স্বাদে পরিবর্তন আনতে এবার মুরগির মাংস দিয়ে রান্না করে ফেলুন স্পাইসি দই চিকেন। যা অনায়াসেই খাবারের রুচি বাড়িয়ে দিবে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-  
উপকরণ: মুরগি ১ কেজি টুকরো করা

গ্রেভির জন্য- তেল ৪ টেবিল চামচ, লবঙ্গ ৩ টি, এলাচ ২ টি, দারুচিনি ছোট ১স্টিক, তেজপাতা ২ টি, শুকনো লাল মরিচ ৫ টি, পেঁয়াজ কুচি দেড় কাপ, রসুন কুচি ১ চা চামচ, রসুনের কোয়া ১০ টি (একটু ছেঁচে নেয়া), ধনিয়া গুঁড়া দেড় টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, লবণ, মেথি গুঁড়া আধা চা চামচ।

মুরগি মেরিনেটের জন্য- টক দই ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, আদা বাঁটা ১ চা চামচ, রসুন বাঁটা ১ চা চামচ, মধু ১ চা চামচ, লবণ ১ চা চামচ।

প্রণালী: বোলে মুরগির টুকরোগুলো নিয়ে তাতে টক দই, লেবুর রস, আদা বাঁটা, রসুন বাঁটা, মধু ও লবণ দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিয়ে ঢেকে ফ্রীজে ২ ঘণ্টা রেখে দিন। একটি প্যানে তেল গরম করে তাতে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা ও শুকনো লাল মরিচ দিয়ে নাড়ুন। এবার পেঁয়াজ কুঁচি ছেড়ে দিয়ে ৫ মিনিট ভাঁজুন। এরপর আদা ও রসুন বাঁটা দিন। ২ মিনিট ভাঁজুন। ধনিয়া গুঁড়া, মরিচের গুঁড়া ও মেথি গুঁড়া দিয়ে মেশান। মেরিনেটেড মুরগীর টুকরোগুলো ছাড়ুন এবং লবণ ছিটিয়ে ভালো করে মেশান। প্যানটি ঢেকে দিয়ে আধা ঘণ্টা মাঝারি আঁচে রান্না হতে দিন। ঢাকনা খুলে নেড়ে দিন এবং আর ৩ মিনিট রাঁধুন গ্রেভিটা আরেকটু ঘন হওয়ার জন্য। রান্না হয়ে গেলে চুলা বন্ধ করুন এবং গরম ভাত, পোলাও, নান বা পরোটার সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু স্পাইসি দই চিকেন।