ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

জাতিসংঘের সদর দফতরের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১  

জাতিসংঘ সদর দফতরের সামনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশিরা।

নিউইয়র্কের স্থানীয় সময় শনিবার দুপুর ১টা ১ মিনিটে বাংলাদেশের একুশের প্রথম প্রহরের সঙ্গে মিল রেখে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেন বাংলাদেশ ও আমেরিকান পতাকাবাহী ৩০টি সংগঠন।
একইসঙ্গে জাতিসংঘের সামনে শহীদ মিনার চত্বর সাজিয়ে শহীদ দিবস পালনের ৩০ বছর পূর্তিও পালন করেন তারা।

করোনার ভয়াবহ প্রকোপের মধ্যে নিউইয়র্ক সিটির স্বাস্থবিধি মেনে উপস্থিত সর্বকনিষ্ঠ শিশু ৬ বছরের অনন্যা রায় প্রিয়ার পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। 

জাতিসংঘে বাংলাদেশ মিশন, নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেট, বিভিন্ন রাজনীতিক, পেশাজীবী, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, সাংস্কৃতিক এবং আঞ্চলিক সংগঠনের শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের নানা কর্মসূচি পালন করা হয়।

বরফে আচ্ছাদিত নিউইয়র্ক সিটির হাঁড় কাপানো শীত উপেক্ষা করে দুপুরের মধ্যেই বিভিন্ন স্থান থেকে প্রবাসী বাংলাদেশিরা জাতিসংঘের সামনে জড়ো হতে থাকেন। এ সময় সকলে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ‘একুশের গান’ (আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী ভুলিতে পারি) পরিবেশন করলে অমর একুশের শোকাবহ আবহের সৃষ্টি হয়।

দুপুর ১টা ১ মিনিটে সকলে ১ মিনিট নীরবতা পালন করার পর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষে মিনিস্টার ও দূতালয় প্রধান মোহাম্মদ নুরে আলম ও প্রথম সচিব (প্রেস) মো. নুর এলাহি মিনা, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্কের পক্ষে ডেপুটি কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান শহীদ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ফরাছত আলীর নেতৃত্বে আওয়ামী লীগ প্রতিনিধিরা, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল রকিব মন্টু, আওয়ামী লীগ নেতা শাহীন আজমলের নেতৃত্বে নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ, বাঙালির চেতনা মঞ্চের পক্ষে সাখাওয়াত আলী ও আবদুর রহিম বাদশা ও মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষে বিশ্বজিত সাহা ও শুভ রায়, প্রমুখ।

এছাড়া বঙ্গবন্ধু ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্র ছাত্রলীগ, যুক্তরাষ্ট্র জাসদ, বাংলাদেশ স্পোর্টস ফাউন্ডেশন, আবাহনী ক্রীড়াচক্র, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ ক্রীড়া চক্র  শহীদ মিনারে পুষ্পস্তপক অর্পণ করে। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাঙালির চেতনা মঞ্চের কর্মকর্তা আবদুর রহিম বাদশা।