ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

চৌমুহনী বাজারে মসলা ও ইউনানী ঔষধালয়কে ভ্রাম্যমান আদালতের জরিমানা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ জুলাই ২০১৯  

নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারের আড়ংপট্টিতে নিম্নমানের মসলা তৈরির জন্য চৌমুহনী শরীফ মসলা মিল ও লাইসেন্স বিহীনভাবে ইউনানী ঔষধ তৈরি করায় শরীফপুর ঔষধালয়কে এবং মূল্য উল্লেখবিহীন পণ্য বিক্রয় করায় মিতালী বেকারীকে সর্বমোট ২৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমান আদালত পরিচালনা করে মো: রোকনুজ্জামান খান, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসকের কার্যালয়, নোয়াখালী। ভ্রাম্যমান আদালত পরিচালনায় সহযোগিতা করেন- দেবানন্দ সিনহা, সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নোয়াখালী এবং আইন শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন বেগমগঞ্জ থানা পুলিশ।

গোপন সংবাদের ভিত্তিতে বেলা ১১.৩০টা থেকে ১.৩০টা পর্যন্ত চৌমুহনী বাজারের দক্ষিণ অংশে অভিযান পরিচালনা করা হয়। শরীফপুর ঔষধালয়ের অভিযানে দেখা যায়- হাকিম আবুল কালাম (৭০) নিজে লাইসেন্স ব্যতিরেখে নিজ বাড়িতে ইউনানী ঔষধ তৈরি করে নিজ ব্যবস্থাপত্রের মাধ্যমে নিজ চেম্বার কাম ফার্মেসীতে ইউনানী ঔষধ বিক্রয় করছিলেন। বিভিন্ন ধরনের ঔষধের গায়ে কোন উৎপাদনের তারিখ, মেয়াদ, ব্যবহার বিধি, ব্যবহৃত উপাদানের উল্লেখ নেই। চিকিৎসকের লাইসেন্সও মেয়াদ উত্তীর্ণ। এসব কারণে বাংলাদেশ ইউনানী এবং আয়ুর্বেদিক প্র্যাকটিশনারস অধ্যাদেশ ১৯৮৩ এর ৩০ ধারার অপরাধে ৩১ধারা অনুযায়ী আসামী হাকিম আবুল কালাম (বয়স ৭০) এর বয়স বিবেচনায় এক হাজার টাকা (আইনে সর্বোচ্চ) জরিমানা করা হয় এবং এসব ঔষধ জব্দ করে তাকে সতর্ক করে দেওয়া হয়।

শরীফ সমলা মিলে অভিযানের সময় নিম্ম মানের শুকনা মরিচ ব্যবহার করে মসলা তৈরির কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ধারায় ২০হাজার টাকা জরিমানা করা হয়।
একই সময় গোপন সংবাদের ভিত্তিতে মসজিদে তল্লাশী চালিয়ে মসলার ব্যবহারের জন্য রাখা ২ বালতি রং (কালার) পাওয়া যায়। এর কোন মালিক খোঁজে না পাওয়া রং ধ্বংস করে দেওয়া হয়।
মিতালী বেকারীতে অভিযান চালিয়ে মেয়াদ বিহীন দধি পাওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৭ ধারায় ৫হাজার টাকা জরিমানা করা হয়।
জনস্বার্থে অভিযান চলবে।