ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

চীনের টিকা বাংলাদেশের পথে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ মে ২০২১  

চীনের সিনোফার্মের করোনাভাইরাস প্রতিরোধী পাঁচ লাখ ‘বিবিআইবিপি-করভি’ টিকা বাংলাদেশে পাঠাতে প্রস্তুতি শেষ করেছে বেইজিং।

ঢাকায় চীনা দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে সোমবার সন্ধ্যায় দেয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়েছে। এসব টিকা বুধবার ঢাকায় পৌঁছানোর কথা।

চীনা দূতাবাসের ফেসবুকের পেজে বলা হয়, ‘সিনোফার্মের টিকা বাংলাদেশের পথে।’

চীনের ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান সিনোফার্মের উৎপাদিত করোনা টিকা আনতে ঢাকা-বেইজিংয়ের মধ্যে চুক্তি হয়েছে। তবে সেই চালান আসার আগেই পাঁচ লাখ টিকা উপহার হিসেবে পাঠাচ্ছে চীন।

ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘উপহারের পাঁচ লাখ ডোজ টিকার প্যাকিং শেষ করেছে নির্মাতা প্রতিষ্ঠান। হিমায়িত বিশেষ কন্টেইনারে ভরে টিকাগুলো নিয়ে যাওয়া হচ্ছে বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরের দিকে।

‘এখন শুধু পৌঁছানোর ক্ষণ গণনা!’

 

চীনের টিকা বাংলাদেশের পথে

কনটেইনার ভর্তি চীনের টিকা আসছে বাংলাদেশে

 

ভারতের সিরাম ইনস্টিটিউট চুক্তি অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠাতে ব্যর্থ হওয়ার পর, বিকল্প উৎস হিসেবে চীনের সিনোফার্মের ‘বিবিআইবিপি-করভি’ টিকা আনার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

তবে করোনাভাইরাস প্রতিরোধী এই টিকা নিয়েও সোমবার হতাশার খবর দিয়েছে চীন। বাংলাদেশকে ডিসেম্বরের আগে চীন থেকে বাণিজ্যিকভাবে টিকা না পাওয়ার আশা না করতে বলেছেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত লি জিমিং।

কূটনীতি-বিষয়ক সাংবাদিকদের সংগঠন ডিক্যাব-এর ভার্চুয়াল অনুষ্ঠানে লি জিমিং বলেন, ‘আপাতত আমি যেটুকু বলতে পারি, বাণিজ্যিকভাবে বাংলাদেশের টিকা কেনার জন্য আমার তরফ থেকে সর্বোচ্চ চেষ্টা আমি করব। তবে বেইজিংয়ে আমার সহকর্মীরা প্রথমে আমাকে যেটা বলেছে, ওই লাইন এত বেশি দীর্ঘ যে ডিসেম্বরের আগে টিকা পাওয়ার আশা না করাই ভালো।’

রাষ্ট্রদূত জানান, টিকা নিয়ে দুই দেশের সরকারের মধ্যে আলোচনা চলছে এবং বাংলাদেশে টিকা পাঠানোর বিষয়টি চীন ‘খুব ইতিবাচকভাবে’ দেখছে। তবে সমস্যা হলো, বাংলাদেশ সরকার চীনের সিনোফার্মের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে মাত্র এক সপ্তাহ আগে।