ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

চাটখিলের কৃতি সন্তান ড. আজাদ বুলবুলের বিশেষ অর্জন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

সম্প্রতি ঘোষিত হয়েছে ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০১৭ সালের ‘হালদা’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ কাহিনীকারের পুরস্কার পাচ্ছেন চাটখিলের কৃতি সন্তান ড.আজাদ বুলবুল। এই চলচ্চিত্রটি মোট পাঁচটি ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে। ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিবেন।

আজাদ বুলবুল’র জন্ম ১৯৬৫ সালের ১ নভেম্বর নোয়াখালী জেলার চাটখিল উপজেলার রামনারায়ণপুরের বিশু পাটোয়ারী বাড়িতে। তার পিতা মরহুম খোকা পাটোয়ারী।
তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেন। পরে ‘পার্বত্য চট্টগ্রামের উপজাতীয় সংস্কৃতি: প্রেক্ষিত চাকমা মারমা ও ত্রিপুরা নৃগোষ্ঠী’ বিষয়ে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি একজন শিক্ষক, গবেষক, প্রাবন্ধিক ও কথাসাহিত্যিক। ৯০ দশকের শুরুতে সাংবাদিকতা করেন তিনি। নোয়াখালী’র ইতিহাস ও ঐতিহ্য, আলোকিত অরণ্য, চিরায়ত, পার্বত্য পুরাণ, এষণাসহ আরো অনেকগুলো ছোট-কাগজের সম্পাদক হিশেবেও আছে সুনাম।
এই পর্যন্ত তাঁর প্রকাশিত গন্থের সংখ্যা ১০টি। তাঁর লেখায় ওঠে এসেছে আদিবাসীদের জীবনযাত্রা তথা সুখ, দুঃখ এবং তাদের পারিবারিক ও সামাজিক সম্পর্কের মিথষ্ক্রিয়া।

২০১৭ সালে একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তাঁর আলোচিত উপন্যাস ‘অগ্নিকোণ’। গত শতকের ত্রিশের দশকে চট্টগ্রাম যুববিদ্রোহ, বার্মা, ভারতের স্বাধীনতা আন্দোলন তথা মাস্টারদা সূর্য সেন ও তার সহযোদ্ধাদের আত্মত্যাগের বেদনাদায়ক উপাখ্যানই অগ্নিকোণের উপজীব্য। উপন্যাসটি সাহিত্য-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে।
আজাদ বুলবুল বর্তমানে মাধ্যমিক ও উচ্চ-শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক হিশেবে কর্মরত আছেন।

প্রসঙ্গত যে, এইচ এম ইব্রাহিম প্রযোজিত তৌকির আহমেদ পরিচালিত তিশা, মোশারফ করিম,জাহিদ হাসান, ফজলুর রহমান বাবু, রুনা খান অভিনীত হালদা ছবিটি দেশ-বিদেশে ব্যপক প্রশংসিত হয়েছে।