ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

গুণীজন সংবর্ধনা পেলেন সাবেক দুই অর্থমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০১৯  

‘গুণীজন সংবর্ধনা ২০১৯’ পেলেন সাবেক দুই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও এম সাইদুজ্জামান। 
বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে তাদের যৌথভাবে এ সংবর্ধনা দেয় বণিকবার্তা ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)।

এ সময় উপস্থিত ছিলেন বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, ড. মশিউর রহমান, সাবেক সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, অধ্যাপক আনিসুজ্জামান, সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ আরও বেশ কয়েকজন মন্ত্রী। তারা সবাই সংবর্ধনা পাওয়া সাবেক এই দুই অর্থমন্ত্রীকে নিয়ে স্মৃতিচারণা করেন এবং তাদের অবদান তুলে ধরেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ২১টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), বিভিন্ন মন্ত্রণালয়ের ১৪ জন সচিবসহ দেশের শীর্ষ পর্যায়ের ব্যবসায়ী, সরকারের কর্মকর্তারা।

এ সময় বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, মানুষের জীবনে কিছু স্মরণীয় মুহূর্ত থাকে। আজকে এই মুহূর্তকে আমি সারাজীবন ধারণ করে রাখব। মুহিত ভাইয়ের রেখে যাওয়া কাজ আমি সম্পন্ন করব আশা করি।

সংবর্ধনা দেয়ার আগে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও সাইদুজ্জামানের কর্মময় জীবনের ওপর সংক্ষিপ্ত প্রামাণ্যচিত্র দেখানো হয়। পরে তাদের সংবর্ধনা দেয়া হয়। এ সময় দুজনকে উত্তরীয় পরিয়ে দেয়া হয় এবং তুলে দেয়া হয় সম্মাননা ক্রেস্ট। একই সঙ্গে তাদের হাতে উপহার হিসেবে তুলে দেয়া হয় একটি পোর্ট্রেট।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ১৯৮২ থেকে ১৯৮৩ সালে অর্থ ও পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসে। ওই সময় তিনি সিলেট-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর তিনি ২০০৯ সালের ৬ জানুয়ারি অর্থমন্ত্রীর দায়িত্ব পান। ২০১৮ সাল পর্যন্ত টানা অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

সাইদুজ্জামান ১৯৭৭ থেকে ১৯৮২ ও ১৯৮২ থেকে ১৯৮৩ সময়ে সরকারের অর্থ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৪ সালের জানুয়ারি থেকে ১৯৮৭ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি প্রধান অর্থ সচিব ও অর্থ মন্ত্রণালয়বিষয়ক রাষ্ট্রপতির উপদেষ্টা (প্রতিমন্ত্রীর সমান মর্যাদা), তারপর অর্থ মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পান। একই সময়ে তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।