ব্রেকিং:
গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই অবশেষে ন্যাটোর সদস্যপদ পেলো সুইডেন বাজারে নেই নতুন দামের সয়াবিন তেল, দাম বেড়েছে সবকিছুর ভারতে পর্যটককে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৮ কার্গো জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩ চলছে কর্মযজ্ঞ, অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

কোরআনে নবী-রাসূল (আ.)-দের বিশেষ বিশেষ দোয়া

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

নবী-রাসূল (আ.); তাদের ওপর অর্পিত আমানত নবুওয়াত ও রিসালাতের দায়িত্ব পালন করতে গিয়ে নানামুখী ষড়যন্ত্র, সীমাহীন অত্যাচার-নির্যাতন এবং বহুবিধ পরীক্ষার সম্মুখীন হয়েছেন। এসব কিছুর এক পর্যায়ে তারা আল্লাহ তায়ালার কাছে কায়মনোবাক্যে প্রার্থনা করেছেন, যা আল-কোরআনে বিধৃত হয়েছে। 
নিম্নে কতিপয় নবী-রাসূলগণের (আ.) প্রেক্ষাপট উল্লেখসহ কোরআনের দোয়াসমূহ দেয়া হলো-

১ম পর্বের শেষের কিছু অংশ…

(৪) লূত (আ.) এর দোয়া: লূত (আ.) ছিলেন মুসলিম মিল্লাতের পিতা ইব্রাহিম (আ.) এর ভ্রাতুষ্পুত্র। তিনি স্বীয় জন্মভূমি বাবেল শহরের মায়া ত্যাগ করে চাচা ইব্রাহিম (আ.) এর সঙ্গে বায়তুল মাকদিসের নিকটবর্তী কেনআনে হিজরত করেন। লূত (আ.) আল্লাহ তায়ালার পক্ষ থেকে নবুওয়াত লাভ করে জর্ডান ও বায়তুল মাকদিসের মধ্যবর্তী ‘সাদূম অঞ্চলের অধিবাসীদের হেদায়াতের লক্ষ্যে দাওয়াত প্রদান করেন। 

কিন্তু তার অবাধ্য সম্প্রদায় সে দাওয়াত প্রত্যাখ্যান করে। এমনকী তারা সমকামিতার মতো জঘন্য পাপাচারে অভ্যস্ত ছিল। তখন লূত (আ.) তাদেরকে এ জঘন্য কার্য থেকেও বিরত থাকতে বললেন। কিন্তু তারা তার কথায় কর্ণপাত না করে বরং তাকে নিয়ে ঠাট্রা-বিদ্রুপ করতে লাগল। তারা ঔদ্ধত্যের সীমা অতিক্রম করে লূত (আ.)-কে এলাকা থেকে বহিষ্কারের হুমকি দিয়েছিল। তখন লূত (আ.) আল্লাহ তায়ালার দরবারে দু’টি দোয়া করলেন।

(১) প্রথম দোয়াটি হলো:

رَبِّ نَجِّنِي وَأَهْلِي مِمَّا يَعْمَلُونَ

‘হে আমার প্রতিপালক! (তারা যা করে ) আমাকে ও আমার পরিবার-পরিজনকে এহেন দুষ্কর্ম থেকে রক্ষা করো।’ (৪৩-সূরা আশ্ শু‘আরাঃ১৬৯)

(২) অপর দু‘আটি হলো:

رَبِّ انصُرْنِي عَلَى الْقَوْمِ الْمُفْسِدِينَ

‘হে আমার প্রতিপালক! বিপর্যয় সৃষ্টিকারী সম্প্রদায়ের বিরুদ্ধে তুমি আমাকে সাহায্য করো। (সূরা: আল আনকাবুত, আয়াত: ৩০)।

আল্লাহ তায়ালা লূত (আ.) এর দোয়া কবুল করত: তাকে ও তার অনুসারীদের রক্ষা করলেন এবং সমকামিতায় লিপ্ত অধিবাসীদের নিশ্চিহ্ন করে দিলেন। কওমে লূত এর ধ্বংশস্থলটি বর্তমানে‘বাহরে মাইয়েত’ বা ‘বাহরে লূ ‘ অর্থাৎ ‘মৃত সাগর’বা‘লূত সাগর’নামে খ্যাত। যা ফিলিস্তিন ও জর্ডান নদীর মধ্যবর্তী বিশাল অঞ্চল জুড়ে নদীর রুপ ধারণ করে আছে। এর পানিতে তৈলজাতীয় পদার্থ বেশি। এতে কোনো মাছ, ব্যাঙ এমনকী কোনো জলজ প্রাণী বেঁচে থাকতে পারে না। এ কারণেই একে‘মৃত সাগর’ বা ‘মরু সাগর’ বলা হয়।

১ম পর্বের পর থেকে…

(৫) ইউসুফ (আ.) এর দোয়া: কোরআনুল কারিমে নবী-রাসূলগণের বিভিন্ন ঘটনাবলী বিক্ষিপ্তভাবে বর্ণিত হলেও ইউসুফ (আ.) একমাত্র নবী, যার ঘটনা একটি সূরাতে ধারাবাহিকভাবে বর্ণিত হয়েছে। ইউসুফ (আ.) এর পিতা ছিলেন ইয়াকূব ইবনু ইসহাক ইবনু ইব্রাহিম (আ.) তারা প্রত্যেকেই কেনআন বা ফিলিস্তিনের হেবরন এলাকার বাসিন্দা ছিলেন। ইয়াকূব (আ.) এর দ্বিতীয় স্ত্রীর গর্ভে জন্মগ্রহণ করেন ইউসুফ ও বনু ইয়ামীন। বনু ইয়ামীনের জন্মের পরপরই তার মা মৃত্যবরণ করেন। পরে ইয়াকূব (আ.) মৃত স্ত্রীর অপর বোন অর্থাৎ-ইউসুফ (আ.) এর খালা লায়লাকে বিবাহ করেন। ইউসুফ এর সঙ্গে মিসরে পুর্ণমিলনের সময় তিনিই তার পিতার সঙ্গে উপস্থিত ছিলেন। (আল-বিদায়াহ ওয়ান-নিহায়াহ)।

ইউসুফ (আ.) এর বৈমাত্রিয় ভাইয়েরা তার প্রতি ছিল প্রতিহিংসা পরায়ণ। তাদের প্রতিহিংসা চরিতার্থ করতে শিশু ইউসুফকে জঙ্গলের কুরায় নিক্ষেপ, মিসরের রাজধানীতে ক্রীতদাস হিসেবে বিক্রি,‘আযীযে মিসর কিৎফীর গৃহে ক্রীতদাসরুপে প্রবেশ, অতঃপর সময়ের ব্যবধানে মিসর অধিপতির স্ত্র’র ইউসুফ (আ.) এর প্রতি আসক্ত হয়ে পড়া-এ সবই ছিল আল্লাহ তায়ালার ইচ্ছাধীন।

এরুপ কঠিন ঈমানী পরীক্ষার সময় ইউসুফ (আ.) আল্লাহ তায়ালার দরবারে দোযা করলেন:

قَالَ رَبِّ السِّجْنُ أَحَبُّ إِلَيَّ مِمَّا يَدْعُونَنِي إِلَيْهِ وَإِلاَّ تَصْرِفْ عَنِّي كَيْدَهُنَّ أَصْبُ إِلَيْهِنَّ وَأَكُن مِّنَ الْجَاهِلِينَ

‘ইউসুফ বলল: হে পালনকর্তা! তারা আমাকে যে কাজের দিকে আহ্বান করে, তার চাইতে আমি কারাগারই পছন্দ করি। যদি আপনি তাদের চক্রান্ত আমার ওপর থেকে প্রতিহত না করেন, তবে আমি তাদের প্রতি আকৃষ্ট হয়ে পড়ব এবং অজ্ঞদের অন্তর্ভূক্ত হয়ে যাব।’ (সূরা: ইউসুফ, আয়াত: ৩৩)।

ইউসুফ(আ.) এর বিনম্র প্রার্থনা আল্লাহ তায়ালা কবুল করলেন এবং তিনি আল্লাহ তায়ালার পক্ষ থেকে ইহ-পরকালীন অনুগ্রহ ও নিয়ামত লাভ করলেন। অত:পর জীবন সায়াহ্নে এসে তিনি আল্লাহ তায়ালার কাছে নিবেদন করলেন:

رَبِّ قَدْ آتَيْتَنِي مِنَ الْمُلْكِ وَعَلَّمْتَنِي مِن تَأْوِيلِ الأَحَادِيثِ فَاطِرَ السَّمَاوَاتِ وَالأَرْضِ أَنتَ وَلِيِّي فِي الدُّنُيَا وَالآخِرَةِ تَوَفَّنِي مُسْلِمًا وَأَلْحِقْنِي بِالصَّالِحِينَ

‘হে পালনকর্তা! আপনি আমাকে রাষ্ট্রক্ষমতাও দান করেছেন এবং আমাকে বিভিন্ন তাৎপর্যসহ ব্যাখ্যা করার বিদ্যা শিখিয়ে দিয়েছেন। হে নভোমন্ডল ও ভূ-মন্ডলের স্রষ্টা, আপনিই আমার কার্যনির্বাহী ইহকাল ও পরকালে। আমাকে ইসলামের ওপর মৃত্যুদান করুন এবং আমাকে স্বজনদের সঙ্গে মিলিত করুন।’ (সূরা: ইউসুফ, আয়াত: ১০১)।

(৬) আইয়ুব (আ.) এর দোয়া: ইসহাক (আ.) এর দুই জমজ পুত্র ঈছ ও ইয়াকূব। আইয়ুব (আ.) ছিলেন ঈছ এর প্রপৌত্র এবং তার স্ত্রী ইয়াকূব-পুত্র ইউসুফ (আ.) এর পৌত্রী‘লাইয়া’বিনতু ইফরাঈম ইবনু ইউসুফ ঐতিহাসিক তথ্য মতে আইয়ুব (আ.)‘হুরান’অঞ্চলের বাছানিয়া এলাকায়-যা ফিলিস্তিনের দক্ষিণ সীমান্ত বরাবর দামেষ্ক ও আযরুআত এর মধ্যবর্তী এলাকায় অবস্থিত জনপদে প্রেরিত হয়েছিলেন। তার সম্পর্কে কতিপয় ভ্রান্ত তথ্য-পক্ষাঘাতে তার শরীরে পোকা ধরা, দেহের সব মাংস খসে পড়া, পঁচে-গলে দুর্গন্ধময় হয়ে যাওয়ায়, ঘর থেকে বের করে জঙ্গলে ফেলে আসা ১৮/৩০ বছর ধরে রোগ ভোগ করা,আত্নীয়-স্বজন ঘৃণা ভরে ছেড়ে চলে যাওয়া ইত্যাদি সবই নবীবিদ্বেষী ও গল্পকারদের বানোয়াট মিথ্যাচার ছাড়া কিছুই নয়। তিনি দুঃক-কষ্টে পতিত হয়ে আল্লাহ তায়ালার দরবারে দোয়া করলেন:

أَنِّي مَسَّنِيَ الضُّرُّ وَأَنتَ أَرْحَمُ الرَّاحِمِينَ

‘আমি দুঃখকষ্টে পতিত হয়েছি এবং আপনি দয়াবানদের চাইতেও সর্বশ্রেষ্ঠ দয়াবান।’ (সূরা: আম্বিয়া, আয়াত: ৮৩)।

এই দোয়া প্রসঙ্গে আল্লাহ তায়ালা বলেন, 

فَاسْتَجَبْنَا لَهُ فَكَشَفْنَا مَا بِهِ مِن ضُرٍّ وَآتَيْنَاهُ أَهْلَهُ وَمِثْلَهُم مَّعَهُمْ رَحْمَةً مِّنْ عِندِنَا وَذِكْرَى لِلْعَابِدِينَ

‘অত:পর আমি তার (সেই) আহ্বানে সাড়া দিলাম এবং তার দুঃখকষ্ট দূর করে দিলাম এবং তার পরিবারবর্গ ফিরিয়ে দিলাম, আর তাদের সঙ্গে তাদের সমপরিমাণ আরো দিলাম আমার পক্ষ থেকে কৃপাবশত, আর এটা ইবাদতকারীদের জন্য উপদেশস্বরূপ।’ (সূরা: আম্বিয়া, আয়াত: ৮৪)।

(৭) শুআইব (আ.) এর দোয়া: সিরিয়া ও হিজাযের সীমান্তবর্তী মাদইয়ান জনপদে আল্লাহ তায়ালা শুআইব (আ.)-কে প্রেরণ করেছিলেন। এ জনপদের অধিবাসীরা ছিল কাফের। এছাড়া ব্যবসায়ে ওজনে কম দেয়া, রাহাজানি, লুটতরাজ, অন্যায়ভাবে জনগণের ধন-সম্পদ লুন্ঠন-ভক্ষণ ইত্যাদি কুকর্মে তারা সীমা অতিক্রম করেছিল। যখন শুআইব (আ.) তাওহীদের দাওয়াত দানের পাশাপাশি যাবতীয় কুকর্ম পরিত্যাগ করার আহ্বান জানালেন তখন তার সম্প্রদায়ের দাম্ভিক ও অতি দুরাচার নেতৃবর্গ বলল, হে শুআইব! তোমরা আমাদের ধর্মাদর্শে ফিরে না এলে আমার তোমাকে ও তোমার অনুসারীদেরকে আমদের এ জনপদ থেকে অবশ্যই বের করে দেব। তখন শুআইব (আ.) আল্লাহ তায়ালার সাহায্য প্রার্থনা করে বললেন: 

 رَبَّنَا افْتَحْ بَيْنَنَا وَبَيْنَ قَوْمِنَا بِالْحَقِّ وَأَنتَ خَيْرُ الْفَاتِحِينَ

‘হে আমাদের পালনকর্তা! আমাদের ও আমাদের সম্প্রদায়ের অপরাধীদের মধ্যে তুমি ন্যায্য মীমাংসা করে দাও এবং তুমি মীমাংসাকারীদের মধ্যে শ্রেষ্ঠ। (সূরা: আল আরাফ, আয়াত: ৮৯)।

আল্লাহ তায়ালা তার দোয়া কবুল করে অপরাধীদের ধ্বংস করে দিলেন।

(৮) মূসা (আ.) এর দোয়া: মূসা (আ.) পিতা ইব্রাহিম (আ.) এর ৮ম অধঃস্তন পুরুষ। অর্থাৎ-বংশ পরম্পরা হলো-মূসা ইবনু ‘ইমরান ইবনে কাহিস ইবনে‘আযির ইবনে লাভী ইবনে ইয়াকুব ইবনে ইসহাক ইবনে ইব্রাহিম (আ.)। মূসা (আ.) এর মাতার নাম‘ইউহানিব’। তবে মায়ের নামের ব্যাপারে মতভেদ আছে। মূসা ও ঈসা (আ.) উভয় নবী ছিলেন বনী ইসরাঈল বংশীয় এবং উভয়ে বনী ইসরাঈলের প্রতি প্রেরিত হয়েছিলেন। মূসা (আ.) এর জন্ম মিশরে এবং লালিত-পালিত হন মিশর সম্রাট ফেরাউনের ঘরে।

সূরা আল ক্বাসাস এর ১৫-১৬ আয়াতে বর্ণনা অনুযায়ী একদা দুপুরে তিনি শহরে প্রবেশ করলেন, যখন অধিবাসীরা ছিল দিবানিদ্রার অবসরে। এ সময় তিনি দু‘জন ব্যক্তিকে লড়াইরত দেখতে পেলেন। এদের একজন ছিল তার নিজ গোত্রের এবং অপরজন ছিল শত্রদলের। অত:পর তার নিজ দলের লোকটি তার শত্রুদলের লোকটির বিরুদ্ধে তার কাছে সাহায্য চাইল। তখন মূসা (আ.) তাকে ঘুষি মারলেন এবং তাতেই তার মৃত্যু হয়ে গেল। মূসা (আ.) বললেন, নিশ্চই এটি শয়তানের কাজ। সে মানুষকে বিভ্রান্তকারী প্রকাশ্য শত্রু। ‘হে আমার প্রভু! আমি নিজের ওপরে জুলুম করেছি। তুমি আমাকে ক্ষমা করো।’ অত:পর অনুতপ্ত হয়ে দোয়া করলেন:

قَالَ رَبِّ إِنِّي ظَلَمْتُ نَفْسِي فَاغْفِرْ لِي فَغَفَرَ لَهُ إِنَّهُ هُوَ الْغَفُورُ الرَّحِيمُ

‘তিনি বললেন, হে আমার পালনকর্তা! আমি তো নিজের ওপর জুলুম করে ফেলেছি। অতএব, আমাকে ক্ষমা করুন। আল্লাহ তাকে ক্ষমা করলেন। নিশ্চয় তিনি ক্ষমাশীল, দয়ালু।’ (সূরা: আল ক্বাসাস, আয়াত: ১৬)।

আল্লাহ তায়ালা তাকে ক্ষমা করে দিলেন। তিনি তখন তওবাহ্ করে বললেন:

قَالَ رَبِّ بِمَا أَنْعَمْتَ عَلَيَّ فَلَنْ أَكُونَ ظَهِيرًا لِّلْمُجْرِمِينَ

‘তিনি বললেন, হে আমার পালনকর্তা, আপনি আমার প্রতি যে অনুগ্রহ করেছেন, এরপর আমি কখনো অপরাধীদের সাহায্যকারী হব না।’ (সূরা: আল ক্বাসাস, আয়াত: ১৭)। চলবে...